খুলনায় পাসপোর্ট সেবা সপ্তাহের সমাপনী

0
372

তথ্যবিবরণী:                                                                               
পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৮ এর সমাপনী অনুষ্ঠান বৃহস্পতিবার বিকেলে খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মোঃ আবু সাইদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথির হিসেবে বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নতুন পাসপোর্ট পাওয়া মোঃ শফিউল আলম, সাংবাদিক এস এম ফরিদ রানা, মাওলানা মোঃ জামাল উদ্দিন এবং স্বপ্না পারভীন। খুলনা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে।
পরিচালক জানান, ২০১০ সালে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও মেশিন রিডেবল ভিসা (এমআরভি) চালুর পর থেকে ৩১ ডিসেম্বর-২০১৭ পর্যন্ত পাসপোর্ট ইস্যু হয়েছে প্রায় দুই কোটি এবং ভিসা ইস্যু হয়েছে প্রায় ছয় লাখ এবং রাজস্ব আদায় হয়েছে ১১ হাজার কোটি টাকা। ২০১০ সালে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও মেশিন রিডেবল ভিসা (এমআরভি) চালুর পর থেকে খুলনা অফিস প্রায় একশত ৩০ কোটি টাকা রাজস্ব আদায় করে।
এছাড়া এবছর পাসপোর্ট সেবা সপ্তাহে প্রায় একহাজার ৫শত পাসপোর্ট প্রত্যাশী আবেদন করছেন তার মধ্যে এক হাজার তিনশত পাসপোর্ট ইস্যু করা হয়েছে এতে প্রায় ৪৯ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। প্রায় সাড়ে ১২শত মানুষকে পাসপোর্ট সংক্রান্ত তথ্য প্রদান করা হয়েছে এবং অনলাইনে একশত ৬০জনের ফরম পূরণ করা হয়েছে। তিনি আরও জানান, বর্তমান সরকার পাসপোর্টের মেয়াদ পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করার পরিকল্পনা করছে। #