খুলনায় ধর্মীয় সহিষ্ণুতা বিষয়ক সাংবাদিকদের কর্মশালা শুরু

0
399

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
খুলনায় নিউজ নেটওয়ার্ক এর আয়োজনে ও কানাডিয়ান দূতাবাসের সহযোগিতায় গণমাধ্যম কর্মীদের ‘ধর্মীয় সহিষ্ণুতা’ বিষয়ক তিনদিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে। শনিবার সকাল ১০টায় নগরীর নিরালাস্থ উন্নয়ন সংস্থা সেইন্ট বাংলাদেশের সম্মেলন কক্ষে কর্মশালাটি শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান।
এ সময় তিনি বলেন, বাংলাদেশ একটি অসা¤প্রদায়িক রাষ্ট্র। ধর্মীয় সহিষ্ণুতা রক্ষা ও সচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যম কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে সামাজিক যোগাযোগ মাধ্যম খুবই কার্যকর ভূমিকা রাখছে। তবে নীতিমালা না মেনে অনেকেই অনলাইন পোর্টাল চালু করে দায়িত্বহীনভাবে বিভিন্ন ধরণের নেতিবাচক তথ্য প্রচার করছে। ফলে সমাজে অনেক ক্ষেত্রে বিশৃঙ্খলা দেখা দিচ্ছে।
কর্মশালায় সভাপতিত্ব করেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক মো. শহিদুজ্জামান। নিউজ নেটওয়ার্কের খুলনা বিভাগীয় সমন্বয়কারী সাংবাদিক অধ্যাপক শেখ দিদারুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি মো. ফারুক আহমেদ। ‘ধর্মীয় স্বাধীনতা : প্রেক্ষাপট বাংলাদেশ’ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেন সাবেক গণপরিষদ সদস্য ও সংবিধানের অন্যতম প্রণেতা এ্যাডভোকেট মো. এনায়েত আলী। বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপি¬নের প্রভাষক মামুন অর রশিদ। সভাপতির বক্তব্যে নিউজ নেটওয়ার্ক এর সম্পাদক মো. শহিদুজ্জামান বলেন, মায়ানমারে শুধু গণহত্যাই চালানো হচ্ছে না, সেখানে ধর্মের প্রতি অবমাননা এবং অসহিষ্ণু আচরণ করা হচ্ছে। সম্পত্তি দখলের উদ্দেশ্যেই মূলত এধরণের ঘটনার সূত্রপাত হচ্ছে। তিনি বলেন, ধর্মীয় কারণে ভারতে মুসলমানদের গরু খাওয়ার উপর নিষেধাজ্ঞা রয়েছে। ধর্মের নামে বিভ্রান্তির কারণে মুসলমানরাও নিগৃহীত হচ্ছে।
প্রশিক্ষণ কর্মশালায় খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীসহ খুলনাঞ্চলের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ২৫ জন সংবাদকর্মী অংশ গ্রহণ করছেন।