খুলনায় তিন দিনব্যাপী তথ্যমেলার উদ্বোধন

0
387

তথ্য বিবরণী : বাংলাদেশ তথ্য অধিকার আইন ২০০৯ এর যথাযথ বাস্তবায়ন ও তথ্যের অধিকার বিষয় জনগণকে সচেতন করার লক্ষ্যে খুলনা জেলা প্রশাসন কার্যালয় চত্ত্বরে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী তথ্যমেলা। বিকেলে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান। খুলনা জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) এ মেলার আয়াজন কর।

এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, এ মেলার মাধ্যমে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান তাদের সেবা ও কার্যক্রমগুলো সাধারণ মানুষের সামনে সহজে ও আকর্ষণীয়ভাবে তুলে ধরেছে। সাধারণ মানুষও কোথায় কোন সেবা কিভাবে পেতে পারে তা আনন্দঘন পরিবেশে জানতে পারছে। এর ফলে সেবা প্রদানকারী ও সেবা গ্রহীতার মধ্যে সুসম্পর্ক ও আস্থা সৃষ্টি হচ্ছে। তিনি আরও বলেন, সরকার সেবাক জনমূখী করতে প্রতিটি সরকারি অফিসে সিটিজেন চার্টার, গণশুনানি ও একজন করে তথ্য প্রদানকারী কর্মকর্তা নিয়োগ করেছে। আর এসব কিছুর মূল লক্ষ্য হচ্ছে দেশের জনগণকে ক্ষমতায়িত ও তার অধিকার সম্পর্কে সচেতন করে তোলা।

এত সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিভাগীয় কার্যালয় দুদক’র পরিচালক ড. আবুল হাছান এবং প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব। ‘তথ্য অধিকার আইন-২০০৯ বাস্তবায়ন নাগরিক সচতনতা’ বিষয়ে আলোচনা করেন টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার রাজেশ অধিকারী। স্বাগত বক্তৃতা করেন খুলনা সনাক’র সহ সভাপতি শামীমা সুলতানা শিলু।

তথ্যমেলায় খুলনার ২৫টি সরকারি ও বেসরকারি সেবামূলক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমূহ স্বতস্ফূর্তভাব স্ব-স্ব প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা, সেবা পেতে করণীয় ও সবার মূল্য তালিকার লিফলেট সাধারণ মানুষদের মাঝে বিতরণ করে। এছাড়া সেবা সম্পর্কিত কোন অভিযোগ থাকলে সেগুলাও গ্রহণ করা হয়। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।