খুলনায় তিন দিনব্যাপী তথ্য মেলার সমাপনী

0
427

তথ্য বিবরণী : বাংলাদেশ তথ্য অধিকার আইন ২০০৯ এর যথাযথ বাস্তবায়ন ও তথ্যের অধিকার বিষয়ে জনগণকে সচেতন করার লক্ষ্যে খুলনা জেলা প্রশাসন কার্যালয় চত্তরে তিন দিনব্যাপী তথ্য মেলার সমাপনী অনুষ্ঠান শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন এর সভাপতিত্বে বিশষ অতিথির বক্তৃতা করেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, ওজোপাডিকো’র ব্যবস্থাপনা পরিচালক মোঃ শফিক উদ্দিন ও সনাক খুলনার সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির। ‘দুর্নীতি প্রতিরাধে প্রাতিষ্ঠানিক পর্যায়ে স্বতঃস্ফুর্তভাব তথ্য উন্মুক্তকরণ’ বিষয় আলোচনা করেন সনাকের সাবেক সভাপতি প্রফেসর মোহাম্মদ জাফর ইমাম। স্বাগত বক্তৃতা করেন সনাক সদস্য এ্যাড. কুদরত-ই-খুদা।

বক্তারা বলেন, সাধারণ মানুষ তার সেবা প্রাপ্তির জায়গাগুলো সম্পর্কে সম্মুখ ধারণা না থাকার কারণেই প্রতারিত ও দূর্নীতির শিকার হয়। তথ্যের অবাধ প্রবাহ বিদ্যমান থাকলে দুর্নীতি অনকাংশে কমে আসবো। তথ্য জানার মাধ্যমে দেশের নাগরিক তার অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন হবে। তাই এ ধরণর মেলার সুফল সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে বক্তারা আহবান জানান।

পরে অতিথিরা মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলোকে স্মারক ক্রেস্ট প্রদান এবং কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।