খুলনায় ডিজিটাল উদ্ভাবনী মেলা সমাপনী

0
822

তথ্যবিবরণী:
খুলনায় তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৮ এর সমাপনী অনুষ্ঠান বুধবার বিকেলে সার্কিট হাউজ হ্যালিপ্যাড প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ।
প্রধান অতিথির বক্তৃতায় জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় এসে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাস্তবমূখী পদক্ষেপ গ্রহণ করছে। অফিস, আদালত, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সকল ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতি ব্যবহার হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ এখন কোন স্বপ্ন নয়, বাস্তবতা। এর ব্যবহার সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে হবে।
আগে ডিজিটাল নিয়ে মানুষ ব্যঙ্গ করতো। তথ্য প্রযুক্তিতে বাংলাদেশ আরো একধাপ এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, অচিরেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রের কাতারে শামিল হবে।
খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ হাবিবুল হক খান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক নিত্য রঞ্জন বিশ্বাস, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ এবং মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবির।
এবারের মেলায় শ্রেষ্ঠ ডিজিটাল সেন্টার নির্বাচিত হয় বারাকপুর ইউডিসি, দিঘলিয়া খুলনা ও টিএসবি ইউডিসি রুপসা। শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও খুলনা পলিটেকনিক ইন্সটিটিউট। শ্রেষ্ঠ দক্ষতা উন্নয়নমূলক প্রতিষ্ঠান যুব উন্নয়ন অধিদপ্তর খুলনা, শ্রেষ্ঠ দক্ষ জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টিকারী প্রতিষ্ঠান খুলনা মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, শ্রেষ্ঠ নাগরিক সেবায় উদ্ভাবন সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয় খুলনা সদর, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসান ডুমুরিয়া, শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবক সতীর্থ সাহা (প্রত্যয়), মোঃ আসলাম শেখ ও পাথন চৌধুরী ও তাঁর দল, শ্রেষ্ঠ স্টল শিকড়ের সন্ধানে জেলা প্রশাসকের কার্যালয় খুলনা, শ্রেষ্ঠ ই-সেবা প্রদানকারী দপ্তর বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি খুলনা সার্কেল, শ্রেষ্ঠ পোর্টালের দপ্তর (উপজেলা) কৃষি অফিসারের কার্যালয় রূপসা এবং শ্রেষ্ঠ পোর্টালের দপ্তর (জেলা) জেলা প্রশাসকের কার্যালয় খুলনা। পরে জেলা প্রশাসক অনুষ্ঠানে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেন।
জলা প্রশাসক পরে বিতর্ক ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও প্রতিটি স্টল প্রতিনিধিদের মাঝে সনদপত্র বিতরণ করেন।#