খুলনায় জেলা প্রশাসনের হস্তক্ষপে বাল্য বিবাহ বন্ধ

0
525

খুলনা টাইমস প্রতিবেদক:
খুলনায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে একটি বাল্য বিবাহ বন্ধ করেছে। ছেলের বয়স পূর্ণ না হওয়ায় উভয় পক্ষ থেকে মুচলেকা নেয়া হয় এবং কঠোরভাবে সতর্ক করা হয় যাতে ছেলের বয়স পূর্ণ না হওয়া পর্যন্ত কোন অবস্থাতেই এ বিয়ে না হয়। ৩ নভেম্বর শুক্রবার দুপুরে নগরীর বয়রা এলাকায় এ ঘটনা ঘটে।


জেলা প্রশাসক মো. আমিন উল আহসান জানান, শুক্রবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, খুলনা মহানগরীর বয়রা এলাকায় পরিবারের যোগসাজশে একটি বাল্য বিবাহ হতে যাচ্ছে। সংবাদের সত্যতা যাচাই করে দুপুরের পর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: জাকির হোসেন সাথে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও পুলিশ সদস্য নিয়ে সেই বাসাতে অভিযান চালানো হয়।
সেখানে দেখা যায়, মেয়ের বয়স ১৮ বছর কয়েক দিন এবং ছেলের বয়স ২০ বছর কয়েকদিন। মেয়ের বয়সের সত্যতার জন্য গত ২৬ অক্টোবর জন্ম সনদ নেয়া হয়। পরে সব যাচাই বাছাই করে উপস্থিত সকলের মতামত নিয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ বিয়ে বন্ধের সিদ্ধান্ত নেন। উভয় পক্ষ থেকে মুচলেকা নেয়া হয় এবং কঠোরভাবে সতর্ক করা হয় যাতে ছেলের বয়স পূর্ণ না হওয়া পর্যন্ত কোন অবস্থাতেই এ বিয়ে না হয়। উপস্থিত কয়েকজনের সাক্ষ্য নেয়া হয়। বাল্য বিয়ের বিপক্ষে জেলা প্রশাসনের এ অভিযান চলবে বলে জানানো হয়।