খুলনায় জলাবদ্ধতা পরিস্থিতি ও করণীয় শীর্ষক কর্মশালা

0
359

সংবাদ বিজ্ঞপ্তি:
জলাবদ্ধতা পরিস্থিতি ও করণীয় শীর্ষক বিভাগীয় পর্যায়ে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা আজ শনিবার (১৮ নভেম্বর) সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ও যুগ্ম সচিব মোঃ ইউসুফ আলী। ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট ঢাকা বিশ্ববিদ্যালয়, NARR, (নারি) এবং Watcr Logging Advocacy Platform (WLAP) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের প্রফেসর রওশন আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিশ্চিন্ত কুমার পোদ্দার, উত্তোরন এর নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম এবং নারি’র কনসোটিয়াম ম্যানেজার মুনিরুল ইসলাম।

অতিথিরা বলেন, জলাবদ্ধতা নিরসনে ব্যবস্থাপনা উন্নয়ন এবং সমন্বিত উদ্যোগ জরুরী। এক্ষেত্রে স্থানীয় মানুষদের জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাস্তব সমস্যার সমাধান সম্ভব। তারা বলেন, খুলনা বিভাগের তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের স্থানীয় পরিবেশ, প্রতিবেশ, এবং ভূপ্রাকৃতিক অবস্থা বিবেচনা করে নদী, খাল, জলাশয় এবং বিল সংস্কারে পদক্ষেপ নিতে হবে। অতিরিক্ত পানি সংরক্ষণে এলাকাতে বিশাল বিশাল জলাধার নির্মাণ করলে তা যেমন সুপেয় পানির চাহিদা পূরণ করবে তেমনি কৃষিতে সেচকাজে সাহায্য করবে। অতিথিরা আরও বলেন, সিএস ম্যাপ অনুযায়ী বিদ্যমান খালগুলোকে পূণরুদ্ধার করে পানির গতিশীলতা স্বাভাবিক রাখা সহ জলাবদ্ধতা নিরসন করা সম্ভব হবে।

কর্মশালায় সরকারী বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এনজিও, স্থানীয় প্রতিনিধি এবং ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।