খুলনায় ক্ষতিকর পলিথিন বন্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী

0
365

নিজস্ব প্রতিবেদক:
খুলনায় ক্ষতিকর পলিথিন উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। বৃহস্পতিবার বেলা ১টায় খুলনার জেলা প্রশাসক বরাবর বাপা’র পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়। জেলা প্রশাসকের পক্ষে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ইশরাত জাহান এ স্মারকলিপি গ্রহণ করেন। এ সময়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমানও উপস্থিত ছিলেন।
স্মারকলিপিতে বলা হয়, পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী দেশের অভ্যন্তরে ক্ষতিকর পলিথিন নিষিদ্ধ ঘোষিত হলেও সম্প্রতি সারা দেশের ন্যায় খুলনার সর্বত্র এই ক্ষতিকর পলিথিনের ব্যবহার চলছে অবাধে। প্রচলিত আইনে বিশেষভাবে ১০০ মাইক্রোনের নিচের পাতলা পলিথিন নিষিদ্ধকরণের বিষয়টি অধিক গুরুত্ব প্রদান করা হয়েছে। সভ্যতার জন্য হুমকি স্বরূপ বহুমুখী অপূরণীয় ক্ষতির কারণ এ পলিথিনের করাল গ্রাস থেকে রক্ষা পেতে হলে আইনের প্রয়োগ ও বাস্তবায়ন অতীব জরুরী। স্মারকলিপিতে এ লক্ষ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়। এ সময়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে সবরকমের পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করা হয়।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) খুলনার সমন্বয়কারী এ্যাড. মোঃ বাবুল হাওলাদার স্বাক্ষরিত এ স্মারকলিপি প্রদানকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑসুশাসনের জন্য নাগরিক-সুজনের জেলা সম্পাদক এ্যাড. কুদরত-ই-খুদা, ক্ষেতমজুর সমিতির কেন্দ্রীয় নেতা এ্যাড. চিত্তরঞ্জন গোলদার, নারী নেত্রী এ্যাড. তছলিমা খাতুন ছন্দা, বøাস্ট খুলনার সমন্বয়কারী এ্যাড. অশোক সাহা, বৃহত্তর আমরা খুলনাবাসীর সভাপতি ডাঃ নাসির উদ্দিন, খুলনা উন্নয়ন ফোরামের মহাসচিব এম এ কাসেম, আইন ও অধিকার বাস্তবায়ন ফোরামের খুলনা বিভাগীয় সভাপতি এস এম দেলোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা, সন্তান ও প্রজন্ম কল্যাণ সমিতির সভাপতি আলহাজ্ব হোসাইন মোঃ ইউছা ওয়ায়েজ আররাফী নাজু, বৃহত্তর আমরা খুলনাবাসীর সাংগঠনিক সম্পাদক শাকিল আহমেদ রাজা, নারী নেত্রী শিরিনা পারভীন, সামাজিক সংগঠন আয়না’র সভাপতি জুবাইয়া নওশিন প্রমুখ।