খুলনায় কৃষক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

0
438

নিজস্ব প্রতিবেদক:
খুলনার কয়রা থানার দক্ষিণ মদিনাবাদ গ্রামে লুৎফর মোল­া নামের এক কৃষক হত্যা মামলায় চার সহোদরসহ পাঁচ আসামীকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও ২০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিয়েছে আদালত। মঙ্গলবার দুপুরে খুলনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক মো. মেহেদী হাসান তালুকদার এ রায় ঘোষণা করেছেন।
দন্ডপ্রাপ্তরা হলেন খুলনা জেলার কয়রা থানার দক্ষিণ মদিনাবাদ গ্রামের মৃত দলিল উদ্দিন মোল­ার ৪ ছেলে শাজাহান মোল্লা (২৫), আশরোফ মোল­া (২২), সুজাউদ্দিন মোল্লা (৩২), ইসমাইল মোল­া (২৭) ও মৃত ছাকিম উদ্দিন মোল­ার ছেলে জামাল উদ্দিন মোল্লা (৩৫)। রায় ঘোষণাকালে দন্ডপ্রাপ্তরা আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।
আদালতের স্টোনোগ্রাফার মো. আমিরুল ইসলাম নথির বরাত দিয়ে জানান, ২০০৩ সালের ২৭ জুলাই সন্ধ্যায় কয়রা থানার দক্ষিণ মদিনাবাদ গ্রামের লুৎফর মোল­া বাড়ির উল্টো পাশের বিলে মাছ ধরতে যায়। কিন্তু রাতে আর তিনি বাড়ি ফিরে না আসায় সকালে তার ছেলে হালিম মোল্লা পিতাকে খুঁজতে উত্তর বিলে যায়। সেখানে গিয়ে পিতার মৃতদেহ বিলের মধ্যে পড়ে থাকতে দেখে চিৎকার দিলে আশপাশের লোকজন ছুটে আসেন। পুর্ব শত্রæতার জের ধরে আসামিরা লুৎফর মোল্লাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে ফেলে রেখে যায়।
এঘটনায় পরদিন ২৮ জুলাই নিহতের ছেলে আব্দুল হালিম মোল্লা বাদি হয়ে কয়রা থানায় হত্যা মামলা দায়ের করে (নং-৩১)। মামলার তদন্ত কর্মকর্তা কয়রা থানার এসআই খন্দকার মোস্তাফিজুর রহমান ২০০৪সালের ১ ফেব্রæয়ারি ৭ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলা চলাকালীন সময়ে চার্জশিটভূক্ত দুইজন আসামি দলিল উদ্দিন মোল্লা (৫৫) ও আবু ইছা মোল্লা (২৪) মারা যায়। তাদের মামলা থেকে অব্যহতি দেয়া হয়। এছাড়া অভিযুক্ত ৫জনের বিরুদ্ধে হত্যাকান্ডের অভিযোগ প্রমানিত হওয়ায় তাদেরকে দন্ডাদেশ দেয় আদালত। মামলায় রাষ্ট্রপক্ষের কৌশুলী ছিলেন অতিরিক্ত পিপি হেমন্ত কুমার সরকার।