খুলনায় করমেলায় মানুষের ঢল ৬ষ্ঠ দিনে আয় ৫ কোটি টাকা

0
728

এম জে ফরাজী, খুলনা:
খুলনায় সপ্তাহব্যাপী চলছে আয়কর মেলা। গতকাল সোমবার ছিল মেলার ৬ষ্ঠ দিন। শেষ পর্যায়ে এসে মেলা প্রাঙ্গণে করদাতাদের উপচে পড়া ভীড়। করদাতারা মেলায় এসে করসেবা এবং রিটার্ণ দাখিল করছেন। এবার অনেকটা মনোরম এবং উৎসবমুখর পরিবেশে করদাতারা কর প্রদান করছেন। মেলায় এসে একই সাথে রিটার্ণ দাখিল এবং ব্যাংকের দু’টি বুথ থাকায় সেখানেই আয়কর প্রদান করতে পারছেন। ফলে করদাতাদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে খুলনা আয়কর মেলা প্রাঙ্গণ। এবারের মেলায় করদাতাদের সেবা প্রদানের লক্ষ্যে ৪৭টি স্টল খোলা হয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা যায়, নগরীর বয়রাস্থ করভবন প্রাঙ্গণে প্রতিবারের ন্যায় এবারও আয়কর মেলার আয়োজন করা হয়েছে। করভবনের গেট দিয়ে প্রবেশ করতেই দেখা মেলে সুন্দরবনের প্রাকৃতিক দৃশ্য। এখানে রয়েছে পরিবেশ বান্ধন গাছ, সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার এবং হরিণ। আর মেলার প্রবেশপথেই রয়েছে করদাতাদের জন্য অভ্যর্থনার স্টল। সেখানে এসে বিভিন্ন সেবা গ্রহণ করছেন করদাতারা। রয়েছে বিভিন্ন সার্কেল, কন্ট্রোল রূম, মিডিয়া সেন্টার, খাবারের স্টল, ব্যাংক বুথ, কর ফরম পূরণসহ বিভিন্ন স্টল।
এসব স্টলে করদাতাদের উপচে পড়া ভীড়। করদাতারা এখানে এসে কর প্রদান করছেন এবং সেবাগ্রহণ করছেন। সোমবার সকাল থেকে করদাতাদের উপচেপড়া ভিড় শুরু হয়। যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দুপুর নাগাদ আরো বাড়তে থাকে।
এদিকে গতকাল সোমবার দুপুরে মেলা পরিদর্শনে আসেন খুলনা জেলা প্রশাসক আমিন উল আহসান। পরিদর্শন শেষে তিনি বলেন, এ আয়োজন খুলনার করদাতাদের মধ্যে করদানে আগ্রহ সৃষ্টি করছে। একই সাথে কর ভীতি দূরীকরণে আয়কর মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। আয়কর মেলা পরির্দশনে আসলে খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসানকে ফুলেল শুভেচ্ছা জানান কর কমিশনার মো. ইকবাল হোসেন।
এ বিষয়ে কর কমিশনার মো. ইকবাল হোসেন বলেন, করদাতাদের উপস্থিতি মেলাকে উজ্জীবিত করে তুলেছে। অত্যন্ত মনোরম পরিবেশে করদাতারা বিভিন্ন সেবা গ্রহণ করছেন এবং রিটার্ণ দাখিল করতে পারছেন। তিনি সকলকে মেলায় এসে কর প্রদানের জন্য আহŸান জানিয়েছেন।
মেলা প্রাঙ্গণে কর কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলনে খুলনা কর অঞ্চলের কমিশনার মো. ইকবাল হোসেন, যুগ্ম কর কমিশনার গণেশ চন্দ্র দাসমন্ডল, মো. মঞ্জুর আলম, উপ কর কমিশনার মো. আব্দুল­াহ, আবু নসর মো. মাহাবুবুজ্জামান, সহকারি কর কমিশনার রূপন চন্দ্র দাস, অনিমেষ চন্দ্র দাস ও নীলাক্ষী রতন প্রমুখ।
অপরদিকে ৬ষ্ঠ দিনে রেকর্ড পরিমাণ করও আদায় হয়েছে। গতকাল সোমবার রাষ্ট্রীয় কোষাগারে জমা পড়েছে ৫ কোটি ১০ লাখ ১৫ হাজার ৩৬০ টাকার আয়কর। এদিন মেলা থেকে সেবা নিয়েছেন ৪ হাজার ২১৩ জন। কর অঞ্চল খুলনার কর কমিশনার মো. ইকবাল হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, এদিন মেলায় রিটার্ন দাখিল করেছেন ২ হাজার ৯ জন গ্রাহক। ১২৬ জন গ্রাহক নতুন রেজিস্ট্রেশন করেছেন।