খুলনায় করদাতাদের পদচারণায় মুখরিত আয়কর মেলা

0
633

দ্বিতীয় দিনে আয় ২ কোটি ১৫ লাখ টাকা

এম জে ফরাজী : নবীন-প্রবীন করদাতাদের সরব উপস্থিতিতে জমে উঠেছে আয়কর মেলা-২০১৮। কর অঞ্চল খুলনার আয়োজনে নগরীর কর ভবনে আয়কর মেলার দ্বিতীয় দিনে করদাতাদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিনে রিটার্ন দাখিলের সংখ্যাও বেড়েছে। বুধবার আয়কর মেলার দ্বিতীয় খুলনা কর অঞ্চলে (সাতটি জেলায়) আয় হয়েছে ২ কোটি ১৫ লাখ ১২ হাজার ৫৩৩ টাকা।
খুলনার আয়কর মেলায় ৪৭টি স্টলের মাধ্যমে কর সংক্রান্ত সেবা প্রদান করা হচ্ছে। মেলায় সকল শ্রেণির করদাতারা ইটিআইএন রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান করে নতুন করদাতাগণ ইটিআইএন রেজিস্ট্রেশন এবং বর্তমান করদাতাগণ রি-রেজিস্ট্রেশন করতে পারছেন। পাশাপাশি এই মেলায় করদাতাগণ তাঁদের আয়কর রিটার্ন দাখিল এবং মেলা প্রাঙ্গণে স্থাপিত সোনালী, বেসিক ও জনতা ব্যাংকের বুথের মাধ্যমে তাৎক্ষণিকভাবে তাঁদের আয়কর জমা দিতে পারছেন। মেলায় মহিলা, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য পৃথক বুথ রয়েছে। করদাতাদের রিটার্ন পূরণে সহায়তা করার জন্য মেলায় ‘হেল্প ডেস্ক’ এর ব্যবস্থা আছে। এবছর আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর।
খুলনা কর অঞ্চলের উপ-কর কমিশনার মোঃ হাসানুর রহমান খুলনা টাইমসকে জানান, আয়কর মেলার দ্বিতীয় দিনে খুলনা জেলায় সেবা গ্রহণ করেছেন ৩৭৬৪ জন। রিটার্ণ দাখিল করেছেন ১৭৯৩ জন। নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ৭৪ জন ও রি-রেজিস্ট্রেশন গ্রহণ করেছেন ১ জন। আয়কর জমা হয়েছে ৮২ লাখ ৬৩ হাজার ৬ শত ৯৫ টাকা। যশোর জেলায় সেবা গ্রহণ করেছেন ৩২৭৩ জন। রিটার্ণ দাখিল করেছেন ১৭৩৫ জন। নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ৩৬ জন ও রি-রেজিস্ট্রেশন গ্রহণ করেছেন ১ জন। আয়কর জমা হয়েছে ৫৮ লাখ ২৫ হাজার ৫ শত টাকা। বাগেরহাট জেলায় সেবা গ্রহণ করেছেন ১২৪৫ জন। রিটার্ণ দাখিল করেছেন ৫১৫ জন। নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ১৫ জন। আয়কর জমা হয়েছে ৬ লাখ ৬৯ হাজার ১ শত ৫০ টাকা। সাতক্ষীরা জেলায় সেবা গ্রহণ করেছেন ৯৩৭ জন। রিটার্ণ দাখিল করেছেন ৩৭৮ জন। নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ২২ জন। আয়কর জমা হয়েছে ১৭ লাখ ২১ হাজার ৯ শত ৮ টাকা। মেহেরপুর জেলায় সেবা গ্রহণ করেছেন ৬৬১ জন। রিটার্ণ দাখিল করেছেন ১৬৩ জন। নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ১২ জন। আয়কর জমা হয়েছে ৩ লাখ ৩৮ হাজার ৮ শত ৫৫ টাকা। ঝিনাইদহ জেলায় সেবা গ্রহণ করেছেন ৪৬০ জন। রিটার্ণ দাখিল করেছেন ৩৭৫ জন। নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ২০ জন। আয়কর জমা হয়েছে ৮ লাখ ০১ হাজার ৬ শত ১০ টাকা। কুষ্টিয়া জেলায় সেবা গ্রহণ করেছেন ১২৩০ জন। রিটার্ণ দাখিল করেছেন ৬৩৫ জন। নতুন ইটিআইএন গ্রহণ করেছেন ২০ জন। আয়কর জমা হয়েছে ৩৮ লাখ ৯১ হাজার ৮ শত ১৫ টাকা।
সর্বমোট সাতটি জেলায় আয়কর মেলার দ্বিতীয় দিনে সেবা গ্রহণ করেছেন ১১ হাজার ৫৭০ জন। এদের মধ্যে রিটার্ণ দাখিল করেছেন ৫৫৯৪ জন। নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ২০৭ জন। রি-রেজিস্ট্রেশন গ্রহণ করেছেন ৩ জন। মোট আয় হয়েছে ২ কোটি ১৫ লাখ ১২ হাজার ৫ শত ৩৩ টাকা।