খুলনায় ইমাম হোসাইন (আঃ)’র পবিত্র চেহলাম পালিত

0
325

সংবাদ বিজ্ঞপ্তি:

হযরত ইমাম হোসাইন (আঃ) এর পবিত্র চেহলাম উপলক্ষে ১১ নভেম্বর শনিবার বিকাল ২টা ৩০ মিনিট নগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ইমাম বাড়িতে খুলনা বিভাগীয় কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল আলোচনা সভা এবং শোক ও মাতম মিছিল।
ইমাম বাড়িতে অনুষ্ঠিত আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহীম খলিল রাজাভী। তিনি তার বক্তব্যে ৬১হিজরী সনে কারবালার মরুপ্রান্তরে মহানবী (সাঃ) এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন (আঃ) এর নানার দ্বীন প্রতিষ্ঠায় মহান আত্মত্যাগের নাতিদীর্ঘ ইতিহাস উল্লেখ করে বলেন, ইমাম হোসাইন (আঃ) হক ও বাতিলকে চিহিৃত করে তাঁর শাহাদাতের মাধ্যমে ইসলামের যে শাশ্বত রূপ প্রতিষ্ঠা করেছিলেন সেকারণেই আজ ইসলাম ধর্ম চিরন্তন।
তিনি আরো বলেন, ইমাম হোসাইন (আ.) এর নজিরবীহিন শাহাদাত ইসলামী জাগরণের অন্যতম পাথেয় হয়ে থাকবে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আজ ইমাম হোসাইন (আ.) এর এই মহান আত্মত্যাগকে মূল্যায়ন না করার কারণে বিশ্বজুড়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠছে। তাই ইসলাম প্রতিষ্ঠায় ইমাম হোসাইন (আ.) এর শাহাদাতকে মূল্যায়ন করতে হবে এবং জুলুম অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
তিনি ইসলাম ধর্মে বিভেদ সৃষ্টি না করে সকলকে ঐক্যবদ্ধভাবে ইসলামের শত্রæদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান।
মিছিলের পূর্বে আলোচনা করেন সৈয়দ আফতাব হোসেন নাকাভী। অনুষ্ঠানে মর্সিয়া পাঠ করেন জনাব আতিয়ার রহমান। এসময়ে উপস্থিত ছিলেন হুজ্জাতুল ইসলাম সৈয়দ রেজা আলী যাইদী, হুজ্জাতুল ইসলাম সৈয়দ সাজ্জাদ হোসাইন, হুজ্জাতুল ইসলাম সৈয়দ সাবের রেজা, হুজ্জাতুল ইসলাম মোঃ আনিছুর রহমান, হুজ্জাতুল ইসলাম শহিদুল হক, হুজ্জাতুল ইসলাম সাজেদুল ইসলাম, হুজ্জাতুল ইসলাম মোঃ ইয়ানুর ইসলাম প্রমুখ। এছাড়া খুলনা বিভাগের অর্ন্তগত বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত মোমেনিন ভাইয়েরা উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে একটি শোক ও মাতম মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পূনরায় ইমাম বাড়িতে গিয়ে শেষ হয়। বৃহত্তম এ শোক মিছিলে খুলনা বিভাগে বসবাসকারী শিয়া স¤প্রদায়ের ধর্মপ্রাণ মুসলমানগণ অংশ গ্রহণ করেন।