খুলনায় ইভিএম মহড়ায় ভোটের আগেই ভোট!

0
405

বিশেষ প্রতিনিধি :
আজ খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচন। ব্যালট পেপারের পাশাপাশি এবার খুলনায় দু’টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এজন্য ভোটের আগের দিন অর্থাৎ গতকাল সোমবার ইভিএম ব্যবহারের মহড়া অনুষ্ঠিত হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইভিএম-এ ব্যালট ইউনিটের ওপর প্রার্থীর নাম ও প্রতীক সাজানো থাকে। প্রত্যেক প্রতীকের পাশে একটি করে সুইচ। ভোটার তার পছন্দের প্রতীকের পাশের সুইচ চাপলে ব্যালট ইউনিটের নিচের দিকে থাকা লাল বাতিটি জ্বলে উঠবে। ভোটটি গৃহীত হলে সহকারী প্রিসাইডিং অফিসারের সামনে থাকা কন্ট্রোল ইউনিটের সামনের ডিসপ্লেতে একটি সংখ্যা যোগ হচ্ছে। এভাবেই ইভিএম ভোটিংয়ের টেস্ট ভোটের মহড়া চলছে। মহড়া সকাল ১০টায় শুরুর কথা থাকলেও শুরু করত বেলা ১২টা বেজে যায়। বেলা ২টা পর্যন্ত এ মহড়া চলে। ২৪নং ওয়ার্ডের সোনাপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ২৭নং ওয়ার্ডের প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) স্কুল কেন্দ্রে চলছে এ মহড়া। সোনাপোতা কেন্দ্রে এক হাজার ৯৯ জন নারী ভোটার ও পিটিআই কেন্দ্রে এক হাজার ৮৭৯ জন পুরুষ ভোটার ইভিএম পদ্ধতিতে ভোট দেবেন।
নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি উইং-এর সহকারী পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, ভোটারদের সচেতন করতে এ মহড়ার আয়োজন করা হয়েছে। এই পদ্ধতিতে নির্বাচনের জন্য কোটি কোটি ব্যালট পেপার ছাপাতে হয় না। পাশাপাশি ভোট গণনা ও এই সংক্রান্ত ব্যয় কমে যায়।