খুলনায় আমিরা বানু বেগম নগর মাতৃসদন’’ চিকিৎসা কার্যক্রম শুরু

0
415

সংবাদ বিজ্ঞপ্তি:
খুলনা মহানগরীর ২২নং ওয়ার্ডের ২ নং কাস্টমঘাট এলাকায় আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্টের আওতায় নির্মিত ‘‘আমিরা বানু বেগম নগর মাতৃসদন’’ এর চিকিৎসা সেবা কার্যক্রম শুরু হয়েছে। কম খরচে সবার কাছে উন্নত সেবা কার্যক্রম পৌছে দেয়ার জন্য স্থানীয় সরকার বিভাগের আর্থিক সহায়তায় খুলনা সিটি কর্পোরেশনের তত্ত¡াবধানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-খুলনা মাতৃসদনটির নির্মাণ কাজ সমাপ্ত করে।

সেবা কার্যক্রমের সূচনাকালে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মাতৃসদনের চিকিৎসকসহ সংশ্লিষ্ট সকলকে সেবা প্রদানের ব্রত নিয়ে মানবতার এই মহান পেশায় আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহবান জানান।

কেসিসি’র ২২নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ মাহবুব কায়সার; শিক্ষা, স্বাস্থ্য, পরিবার-পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর এ্যাড. শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল, কাউন্সিলর মোঃ গিয়াস উদ্দিন বনি, খুলনা মুক্তি সেবা সংস্থার (কেএমএসএস) চেয়ারম্যান ডা. মোস্তফা কামাল, কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ কে এম আব্দুল্লাহ, নির্বাহী প্রকৌশলী মশিউজ্জামান খান, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, কেএমএসএস-এর নির্বাহী পরিচালক আফরোজা আক্তার মঞ্জু, প্রজেক্ট ম্যানেজার আব্দুর রাজ্জাক, ক্লিনিক ম্যানেজার আয়েশা আক্তার, জমিদাতা পরিবারের প্রতিনিধি শেখ আব্দুল কুদ্দুস রাজেন ও শেখ আশিক আহমদ কাইয়ুম, জেআইজেড-এর আঞ্চলিক কো-অর্ডিনেটর মোঃ মোশাররফ হোসেন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

মাতৃসদনের জমিদাতা এবং জমিদাতা পরিবারের সদস্য নাগরিক ফোরাম-খুলনার প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মরহুম শেখ আব্দুল কাইয়ুম-এর রুহের মাগফেরাত ও মাতৃসদনের সেবা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার নিমিত্তে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন কাস্টমঘাট জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলনা আব্দুর রহমান।

উল্লেখ্য, অভিজ্ঞ ডাক্তার ও সেবিকা কর্তৃক আমিরা বানু বেগম মাতৃসদনে ২৪ ঘন্টা গর্ভকালীন সেবা, প্রসব পরবর্তী সেবা, পরিবার-পরিকল্পনা সেবা, নবজাতক ও শিশুস্বাস্থ্য সেবা, পুষ্টিসেবা, স্বাস্থ্যশিক্ষা ও এ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হবে। এছাড়া লাল কার্ডধারীরা এ মাতৃসদন থেকে বিনামূল্যে চিকিৎসাসেবা গ্রহণের সুযোগ পাবেন।