খুলনায় আওয়ামী লীগের ওয়ার্ড পর্যায়ের সম্মেলনের প্রস্তুতি শুরু

0
390

নিজস্ব প্রতিবেদক:
দলীয় সিদ্ধান্ত অনুযায়ী খুলনায় শুরু হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ওয়ার্ড পর্যায়ের সম্মেলনের আনুষ্ঠানিক কার্যক্রম। সম্মেলনের কার্যক্রমের শুরুতে মহানগর আওয়ামী লীগের সর্বশেষ নির্বাহী কমিটি সভায় ৫টি ওয়ার্ডে কমিটিকে দূর্বল বলে চিহ্নিত করা হয়েছে। যেগুলোতে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া নগরীর প্রতিটি ওয়ার্ডে ৩’শ জনকে প্রাথমিক সদস্য পদ প্রদান করা হবে। যার মধ্যে ১০ শতাংশ নারীদের জন্য সংরক্ষিত থাকবে। তবে অনুপ্রবেশকারী কেউই প্রাথমিক সদস্য টিকিট পাবেন না বলে দলীয় সূত্র জানিয়েছে।
সূত্র জানায়, আগামী অক্টোবরে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এজন্য সেপ্টেম্বরের মধ্যে সকল সম্মেলন শেষ করার নির্দেশনা রয়েছে। গত ১৮ মে খুলনা মহানগর আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মাহবুব আলম হানিফ এমপিও সেপ্টেম্বর মাসের মধ্যে খুলনা মহানগরসহ সকল ওয়ার্ড ও থানা কমিটির সম্মেলন শেষ করার নির্দেশ দেন। যার ফলে জুন থেকেই খুলনা মহানগরীতে ওয়ার্ড পর্যায়ে আওয়ামী লীগের সম্মেলনের প্রস্তুতি নেয় দলটির মহানগর নেতারা।
মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মুন্সি মাহবুব আলম সোহাগ বলেন, গত ১২ জুন মহানগর আওয়ামী লীগের সর্বশেষ নির্বাহী কমিটি সভা অনুষ্ঠিত হয়। সভায় ওয়ার্ডে সদস্যদের তালিকা প্রস্তুত করে ওয়ার্ডের কার্যনির্বাহী কমিটির সভা আহবান করতে বলা হয়। সে সভায় মহানগর ও থানা আওয়ামী লীগের নেতৃবৃন্দের উপস্থিতিতে সদস্য তালিকার অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হবে। সভায় টিকিট বিতরণকালে মহানগর ও থানার নেতৃবৃন্দ তদারকি করার সিদ্ধান্ত হয়।
তিনি আরও জানান, সভায় এক পরিবারের সক্রিয় সদস্য ব্যতিত অন্য কাউকে সদস্য টিকিট না দেওয়ার সিদ্ধান্ত হয়। এছাড়া নগরীর ১২, ১৮, ২১, ২২, ৩১নং ওয়ার্ডসহ দূর্বল ওয়ার্ডগুলোতে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সম্প্রতি মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক জানান, ‘মহানগরীর ৩৬টি সাংগঠনিক ওয়ার্ডে যাচাই-বাছাই করে ৩০০ করে প্রাথমিক সদস্য পদের টিকেট প্রদান করা হবে। এর মধ্যে ১০ শতাংশ নারীদের সংরক্ষিত রাখা হবে। অনুপ্রবেশকারী কাউকেই আওয়ামী লীগের প্রাথমিক সদস্য টিকিট প্রদান করা হবে না বলে তিনি জানান।’