খুলনায় আইয়ান জুট মিলের গুদামে আগুন : শত কোটি টাকার ক্ষতি!

0
1091
খুলনা টাইমস প্রতিবেদক:
খুলনার ফুলতলা উপজেলার বেজেরডাঙ্গার পাশ্ববর্তী দক্ষিণদিহিতে অবস্থিত আইয়ান জুট মিলস লিঃ এ বুধবার ভোর ৬টায় এক ভয়াবহ অগ্নিকান্ডে মিলের দুইটি পাটের গুদামের পাট সম্পূর্ণ ভস্মিভূত হয়। ঘটনার পর পরই ফায়ার সার্ভিসের ৭টি স্টেশনের ১৩ টি ইউনিটের ১২০ জন সদস্য আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এতে প্রায় ১’শ ২৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা যায়। খবর পেয়ে প্রশাসনের ও ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।
সরেজমিনে গিয়ে জানা যায়, আইয়ান জুট মিলস লিঃ এর ২ নং ও ৩ নং গুদামের দক্ষিন পাশ থেকে আগুনের সুত্রপাত হয় ভোর ৬ টার দিকে। স্বল্প সময়ে আগুনের লেলিহান শিখা বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে কর্মরত মিলের শ্রমিকদের নজরে আসলে ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়। সকাল ৭ টার দিকে ফায়ার সার্ভিসের খুলনা সদর, বয়রা, খলিশপুর, দৌলতপুর, নওয়াপাড়া, ডুমুরিয়া ও মনিরামপুরের ৭ টি স্টেশনের ১৩ টি ইউনিটের ১২০ জন সদস্য মিলে উপস্থিত হয়ে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা চালায়। আগুন লাগার ৬ ঘন্টার মধ্যে কিছুটা নিয়ন্ত্রনে আনলেও পুরোপুরি নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়নি বলে মিল কর্তৃপক্ষ জানান। মিলের পরিচালক মোঃ জহির উদ্দিন রাজিব জানান, ভয়াবহ এই অগ্নিকান্ডে ২ নং ও ৩ নং পাট গুদামে প্রায় সাড়ে ৫ লক্ষ মণ পাটের সম্পূর্ণ ক্ষতি হয়েছে। পাট ছাড়াও ২ টি গুদাম ভবনের ব্যপক ক্ষয়-ক্ষতি হয়েছে। যার আর্থিক মুল্য ১’শ ২৫ কোটি টাকার উপরে।
উল্লেখ্য, আগুন লাগার কারণ নির্দিষ্টভাবে জানা যায়নি। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান মুন্সি জানান, ভোর বেলায় আগুন লাগার খবর শুনে তিনি দ্রæত মিলে উপস্থিত হন। তিনি আরও জানান, আগুনে মিলের ব্যাপক ক্ষতি হয়েছে তবে কিভাবে আগুন লেগেছে তা এই মুহুর্তে নিরুপণ করা সম্ভব হয়নি।