খুলনাসহ সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস পালন

0
593

নিজস্ব প্রতিবেদক, খুলনাটাইমস:
খুলনাসহ সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ও অন্যান্য কর্মসূচি পালন করেছে জেলা ও উপজেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর ও সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা। খুলনাটাইমস’র প্রতিনিধিদের পাঠানো নারী দিবসের সংবাদগুলো তুলে ধরা হলো।

মানবাধিকার সংগঠণ ‘অধিকার’ খুলনা ইউনিট:
‘নারী নির্যাতন সইবো না, নারী নির্যাতন দেখতে চাই না’, আজ থেকেই বন্দ হোক সকল ধরণের নারী নির্যাতন’ এই প্রত্যয় নিয়ে বিশ্ব নারী দিবসের কর্মসুচিতে বক্তারা বলেছেন, নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণ এবং তাদের ওপর নির্যাতন বন্ধ করতে হবে। নারীদের উন্নয়ন না হলে দেশের সামগ্রিক উন্নয়নও সম্ভব হবে না। অথচ: আজ অধিকারের নামে উল্টো নারীদেরই পিছিয়ে দেওয়া হচ্ছে। তাদের ভোগ্য পণ্য হিসেবে ব্যবহার করা হচ্ছে।
৮ মার্চ বৃহস্পতিবার বিশ্ব নারী দিবস উপলক্ষে দেশের অন্যতম শীর্ষ মানবাধিকার সংগঠণ ‘অধিকার’ খুলনা ইউনিট আয়োজিত র‌্যালী ও মানববন্ধন কর্মসূচীতে বক্তারা এসব কথা বলেন। বৃহস্পতিবার বেলা ১১ টায় নগরীর জাতিসংঘ পার্কের সামনে খানজাহান আলী সড়কে এ মানববন্ধন কর্মসূচীর আয়োজন করা হয়। এর আগে নগরীর ফুল মার্কেট মোড় থেকে একটি র‌্যালী বের হয়।
এসব কর্মসুচীতে বক্তারা আরও বলেন, দেশের অনেক জেলায় এখনও নারী নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা হয়নি। আর যেসব জেলায় আছে- সেখানেও মামলাজট এবং বিচারে দীর্ঘ সূত্রিতার কারণে নির্যাতিতরা ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে। অনেক ক্ষেত্রে আইনের যথাযথ প্রয়োগও হচ্ছে না। এ কারণে আইনের সঠিক প্রয়োগ ও সমাজের সর্বস্তরের মানুষকে সাথে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার প্রতি জোর দেন বক্তারা।
মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে অধিকার খুলনা ইউনিটের ফোকাল পার্সন মুহাম্মদ নূরুজ্জামান সভাপতিত্ব করেন। বক্তৃতা করেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ-উজ-জামান, বিশিষ্ট সাংবাদিক কাজী মোতাহার রহমান বাবু, বিশিষ্ট আইনজীবী মো. মোমিনুল ইসলাম, ফিস ফার্ম অনার্স এসোসিয়েশন বাংলাদেশ-ফোয়াব কেন্দ্রীয় সভাপতি মোল্লা সামছুর রহমান শাহীন, মানবাধিকার কর্মী শেখ আব্দুল হালিম, হিউম্যান রাইটস ডিফেন্ডার কে এম জিয়াউস সাদাত ও হীরা খাতুন।
উপস্থিত ছিলেন সাংবাদিক ওয়াহেদ-উজ-জামান বুলু, হিউম্যান রাইটস ডিফেন্ডার মোঃ জামাল হোসেন, মো. বদরুজ্জামান, মোঃ কামরুজ্জামান, সাংবাদিক আসাফুর রহমান কাজল, এম সাইফুল ইসলাম, মো. রায়হান মোল্লা, মো. মিশারুল ইসলাম, মো. শহীদুল ইসলাম, মো. ফাহাদ ইসলাম, মো. তামিম হাসান, মো. তাসনিম হাসান আফ্রিদী, শওকত হোসেন, মো. শফিকুল ইসলাম শাহীন, রেজাউল আলম চৌধূরী বিপ্লব, শাহীন মাহমুদ, ইমদাদুল্লাহ আজমী ডালিম, খাদিজা আক্তার, জান্নাতুল ফেরদৌস সওদা, সালেহা আক্তার সুমি, আয়শা খাতুন মেঘলা, নাহরিন আক্তার মিম, তানজিলা আক্তার, জাবিন তাছনিম নদী, নাহিদা খাতুন, তামান্না আক্তার পিংকি, কুলসুম আক্তার, রোমেছা খাতুন, শারমিন খাতুন, শামসুল হক, মো. দ্বীন ইসলাম, প্রমুখ।
বক্তারা অধিকারের প্রতিবেদন তুলে ধরে বলেন, চলতি বছরের প্রথম দু’ মাসেই দেশে ১৪১টি নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে যৌতুক সহিংসতা ২৩টি, যৌন হয়রানি ২৬টি, ধর্ষণ ১১৫টি এবং এসিড সহিংসতার ঘটনা ঘটেছে ৩টি। নারী দিবস ঘোষিত হবার ১শ’ বছর পরও এদেশে নারীর প্রতি সহিংসতার ভয়াবহতা কমেনি বরং বেড়েই চলেছে বলেও উল্লেখ করেন বক্তারা।

 

মহিলা বিষয়ক অধিদপ্তর, মংলা:
মংলায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এবারের “সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম-জীবন ধারা”প্রতিপাদ্যকে সামনে রেখে এ র‌্যালী ও আলোচানসভা করেছে উপজেলা প্রশাসন। উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদের সামনে থেকে একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।

 

এ র‌্যালীতে কয়েক শতাধিক নারী,শিুশু ও প্রতিবন্ধিরা অংশ গ্রহন করেন। র‌্যালী ও আলোচনাসভায় আংশ নিয়ে বক্তব্য রাখেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম,উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুনাহার হাই,সোনাইলতলা ইউনিয়নের চেয়াম্যান নার্জিনা বেগম,মংলা সরকারী কলেজের প্রতিষ্ঠাতা অধক্ষ্য বাবু সুনিল কুমার বিশ্বাস,মহিলা বিষয়ক কর্মকর্তা নবনিতা দত্ত,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল কুদ্দুস, সিনিয়ির মৎস্য কর্মকর্তা ফেরদাউস আনছারী,যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ সেলিমসহ বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তা কর্মচারী,সিপিপির উপজেলা টিম লিডার ও সেচ্ছাসেবক,সার্ভিস বাংলাদেশ’র সদস্য,এনজিও নারী নেতৃ ও এনজিও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও মাদ্রাসা, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা এ র‌্যালী ও আলোচনাসভায় অংশ গ্রহন করেন। বক্তারা তাদের বক্তব্যে নারীদের প্রতি সব ক্ষেত্রে বৈষম্য দুর করার আহবান জানান।

 

স্ব-নির্ভর গ্রাম উন্নয়ন সমিতি:
মংলায় আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। “সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম-জীবন ধারা”এ প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার সকাল ১১টায় পৌর শহরের বি এল এস রোড় থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি শহর প্রদক্ষিন শেষে আঁখি হল সংলগ্ন স্ব-নির্ভর গ্রাম উন্নয়ন সমিতি অফিসের সামনে আলোচানসভার আয়োজন করেন স্ব-নির্ভর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির নেতৃবৃন্দ।

 

এনজিও বিএএসডির সহযোগীতায় সেরিয়ার প্রকল্প ব্যাবস্থাপক এ্যাডওয়ার্ড এ মধুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মংলা পোর্ট পৌরসভার মেয়র আলহাজ্ব মোঃ জুলফিকার আলী। বিশেষ অতিথি হিসেবে উপজেলা সমবায় অফিসার মোঃ মোস্তফা কামাল,সিপিপির উপজেলা টিম লিডার সাংবাদিক মাহমুদ হাসান,সার্ভিস বাংলাদেশ’র সদস্য সাংবাদিক মাসুদ রানা রেজা,নুরউদ্দিন টুটুল,সহ এনজিও প্রতিনিধি,বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ ও পৌরসভার ৫,৬ নং ওয়ার্ডের সমিতির মহিলা সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

 

আশাশুনিতে নারী উন্নয়ন মেলা ও সভা:
সাতক্ষীরার আশাশুনিতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালী, নারী উন্নয়ন মেলা, চিত্রাংকন প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা শিশু পার্ক থেকে র‌্যালী বের হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়। এরপর নারী উন্নয়ন মেলার শুভ উদ্বোধন করেন আশাশুনি উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। পরে আশাশুনি উপজেলা নির্বাহী অফিসার মাফ্ফারা তাসনীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মিজাবে রহমত।

 

উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরার পরিচালনায় এসময় যুব উন্নয়ন কর্মকর্তা আজিজুল হক, সমাজ সেবা কর্মকর্তা ইমদাদুল হক, চেয়ারম্যান আবু হেনা সাকিল, আলমগীর আলম লিটন, বিশিষ্ট ব্যবসায়ী রাজ্যেশ্বার দাশ, উপজেলার বিভিন্ন ইউনিয়নের মহিলা সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ। এরপর মাধ্যমিকের শিক্ষার্থীদের অংশ গ্রহনে চিত্রাংকন প্রতিযোগিতা ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের অংশ গ্রহনে নারী দিবসের তৎপর্য তুলে ধরে উপস্থিত বক্তৃতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সবশেষে বিকেলে বিজয়ীদের মধ্যে সনদ ও পুরস্কার বিতরন করেন অতিথিবৃন্দ।#

 

আমেরিকান কর্ণার খুলনা :
নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলাজিতে অবস্থিত আমেরিকান কর্ণার খুলনা ও নারী ও শিশু বিষয়ক অধিদপ্তর এর উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে নগরীর হাদিস পার্ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়, র‌্যালীটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসক এর কার্যলয় গিয়ে শেষ হয়।
প্রধান অতিথি হিসাবে র‌্যালীটি উদ্বোধন করেন জনাব আলহাজ্ব মিজানুর রহমান এমপি খুলনা :২ সে সময় তিনি বলেন, নারী- পুরুষের সমন্নিত প্রচেষ্টায় আজ বিশ্ব এগিয়ে যাচ্ছে। এ ছাড়া নারী দিবসের এমন একটি অনুষ্ঠানের আয়োজক ও অংশ গ্রহন কারীদের ধন্যবাদ দেন।

 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মো: মাহবুবুর রহমান মুন্সি সহকারী পরিচালক এনইউবিটি খুলনা, আমেরিকান কর্ণার খুলনার কো-অডিনেটর ফারজানা রহমান, সিনিয়র জনসংযোগ কর্মকর্তা জোবায়ের মোস্তাফিজ সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।
এ ছাড়াও বিভিন্ন ২৫টির অধিক বিভিন্ন স্বেচ্ছা সেবী মহিলা সংস্থা , বেসরকারী সংগঠন সহ নগরীর বিভিন্ন স্কুল, কলেজ এর শিক্ষক ও শিক্ষার্থীরা র‌্যালীতে অংশ গ্রহন করেন।

 

মোরেলগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালন:
“সময় এখন নারীর; উন্নয়নে তারা। বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবনধারা ” প্রতিপাদ্য বিষয় নিয়ে বৃহস্পতিবার বাগেরহাটের মোরেলগঞ্জে পালিত হয়েছে আন্তর্জাাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে উন্নয়ন মেলা ও আলোচনা সভার।
এ উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা দপ্তরের আয়োজনে ও ব্র্যাক এর সহযোগীতায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এ্যাড.শাহ-ই-আলম বাচ্চু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান আজমিন নাহার, জেলা পরিষদের সদস্য আফরোজা আকতার লিনা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রেবেকা খাতুন।

 

শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুল ওহাব হাওলাদার। সঞ্চালনের দায়িত্ব পালন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুল হান্নান। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা প্রনব কুমার বিশ^াস এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মহিলা নেত্রী পারভীন আকতার, প্রধান শিক্ষিকা হোসেন আরা হাসি। সভায় বক্তরা বলেন, বর্তমান সরকার নারী বান্ধব সরকার। নারীদের উন্নয়নের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভূমিকা অনস্বীকার্য। এরআগে প্রধান অতিথি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত উন্নয়ন মেলা পরিদর্শণ করেন।

 

বাগেরহাটে আন্তর্জাতিক নারী দিবস পালিত:
আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বাগেরহাট জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক কমকর্তার কার্যালয়’র যৌথ উদ্যেে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
‘সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা’ প্রতিপাদ্যের আলোকে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য হেপী বড়াল।

 

সভাপতির বক্তৃতা করেন জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস। সম্মানীত অতিথি ছিলেনঅতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ শাহীন হোসেন। স্বাগত বক্তৃতা করেন জেলা মহিলা বিষয়ক কমকর্তা হাসনা হেনা। বক্তৃতা করেন সনাক সভাপতি প্রফেসর চৌধুরী আব্দুর রব, ব্র্যাক জেলা প্রতিনিধি মারুফ পারভেজ, কেএনকেএস সভানেত্রি অনিতা রায় প্রমুখ। সভায় সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের ২০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। আলোচনা সভা শেষে জেলা মহিলা বিষয়ক দপ্তর প্রাঙ্গনে সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে আয়োজিত নারী উন্নয়ন মেলা-২০১৮ এর উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ শাহীন হোসেন।

 

দেবহাটায় নানা আয়োজনে নারী দিবস উৎযাপন:
‘সময় এখন নারীর; উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম শহরের কর্মজীবনের ধারা’-এ শ্লোগানকে সামনে রেখে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেবহাটায়ও দিবসটি নানা আয়োজনে উৎযাপিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তরসহ বিভিন্ন বেসরকারি সংস্থার আয়োজনে এ কর্মসূচি পালিত হয়। অনুষ্ঠিত কর্মসূচিতে প্রায় সাড়ে ৪শতাধীক নারীদের অংশগ্রহনে র‌্যালী শেষে মুক্তমঞ্চ চত্বরে নারী উন্নয়ন মেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ আল আসাদ এর সভাপতিত্বে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চলনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আব্দুল গণি।

 

বিশেষ অতিথি ছিলেন দেবহাটা থানার অফিসার ইনচার্জ কাজী কামাল হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। অন্যান্যদের মধ্যে সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুল ওহাব, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বদরুজ্জামান, কৃষি কর্মকর্তা জসিম উদ্দীন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই রকেট, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা প্রণব কুমার মল্লিক, সমাজসেবা কর্মকর্তা অধির কুমার গাইন, বিআরডিপি কর্মকর্তা ইসরাইল হোসেন, কেবিএ কলেজের অধ্যাক্ষ রিয়াজুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন সংস্থা ও সংগঠনের নের্তৃবৃন্দ। এদিকে, নারী কণ্ঠ উন্নয়ন সংস্থার আয়োজনে নারী দিবস উপলক্ষ্যে র‌্যালী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলা প্রশাসনের কর্মসূচিতে অংশগ্রহন করে নারী উন্নয়ণ মেলায় স্টলে উপস্থিত ছিলেন নারী কণ্ঠের নির্বাহী পরিচালক মনোয়ারা খাতুন, প্রকল্প সুপারভাইজার মুজিবর রহমান, পিএস পিকু দাস , ডিপিও সদস্য সাবিহা সুলতানা, করবী স্বর্ণকার প্রমূখ।

 

তালায় নারী উন্নয়ন মেলা:
“সময় এখন নারীরঃ উন্নয়নের তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা” এই ¯েøাগানকে সামনে রেখে ৮ মার্চ বৃহস্পতিবার সকাল ১১টায় তালা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে নারী উন্নয়ন মেলা উপলক্ষে একটি র‌্যালী উপ-শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে শেষ হয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

আলোচনা অনুষ্ঠানে তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফরিদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ ভাইচ চেয়ারম্যান ইখতিয়ার হোসেন, মহিলা ভাইচ চেয়ারম্যান জেবুন্নেছা খানম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কর্মকর্তা নাছরিন জাহান । সরকারি বে-সরকারি বিভিন্ন নারী উন্নয়ন সংস্থার নারী উন্নয়ন মেলায় ১৩ টি স্টল বসানো হয়। ষ্টল পরিদর্শনে প্রথম স্থান অধিকার করেছে ইউমেন জব-ক্রিয়েশন, জাতপুর, ২য় স্থান অধিকার করেন নারী উন্নয়ন সংস্থা শিরাশুনি এবং ৩য় স্থান অধিকার করেছেন মহিলা উন্নয়ন সংস্থা পাটকেলঘাটা। মেলায় সকল ষ্টল প্রতিষ্ঠানকে পুরুষ্কৃত করা হয়েছে।

 

ফকিরহাটে আন্তর্জাতিক নারী দিবস পালিত:
বাগেরহাটের ফকিরহাট উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আন্তর্জাাতিক নারী দিবস ও দিনব্যাপি নারী উন্নয়ন মেলা ৮ মার্চ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত¡রে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমিতাই ইয়াসমিন।

 

এসময় অন্যান্যদের মধ্যে উপজেলা মাধ্যমিক কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম, পরিসংখ্যান অফিসার সরদার আমজাদ হোসেন, নির্বাচন অফিসার এসএম হাবিবুর রহমান, প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ পুষ্পেন কুমার শিকদার, খাদ্য কর্মকর্তা মোঃ নাসিরউদ্দিন, আনসার ভিডিপি ব্যাংক কর্মকর্তা জয়নাব খাতুন, গ্রাম আদালতের সমন্বয়কারী মোসাঃ মাজেদা খাতন, মহিলা বিষয়ক অধিদপ্তরের সুপারভাইজার অপূর্ব ঘোষ, প্রশিক্ষক লুৎফুরন্নাহার দুলু, অফিস সহায়ক মোঃ কাইয়ুম ও হাওলাদার জিয়াদুল আলম, অফিস সহকারি খাদিজা খাতুন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। কর্মকর্তাগন নারী উন্নয়ন মেলার স্টল গুলো পরির্দশন করেন। #