খুলনায় স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মধ্যে অনুদানের চেক বিতরণ

0
507

মহিলা বিষয়ক অধিদপ্তরের নিবন্ধন প্রাপ্ত খুলনা বিভাগের ১০টি জেলার ২০টি স্বেচ্ছাসেবী মহিলা সমিতির অনুকূলে বিশেষ অনুদানের চেক বিতরণ অনুষ্ঠান আজ সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মলন কক্ষে অনুষ্ঠিত হয়। এসময় খুলনা জেলার ৯৩টি সমিতির অনুকূলে মঞ্জুরকৃত সাধারণ ও স্বেচ্ছাসেবী অনুদানের চেকও বিতরণ করা হয়। এতে সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান।

খুলনা জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক দপ্তর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদ ২০১৬-১৭ অর্থ বছরের জন্য এই চেক মঞ্জুর করে। অনুষ্ঠানে ১১৩টি সংগঠনের অনুকূলে মোট ২৪ লাখ ৫৫ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করা হয়।

সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের এই অগ্রযাত্রায় এগিয়ে আছে নারীরা। বিভিন্ন পাবলিক পরীক্ষা এবং চাকুরীর ক্ষেত্রে নারীরা ছেলেদের তুলনায় এগিয়ে থাকছে। অর্থনীতিতে তাদের অংশগ্রহণ আগের যে কান সময়ের তুলনায় বেশি। এই অর্থনতিক কর্মকান্ডে নারীদের অংশগ্রহণ তাদের ক্ষমতায়নের মূল হাতিয়ার। যে নারী পরিবারের অর্থনীতিতে অবদান রাখতে পার সে পারিবারিক সিদ্ধান্ত গ্রহণেও ভূমিকা রাখতে পারে এবং পরিবারে বিশেষ মর্যাদা পায়। তিনি আরও বলেন, অনেক মহিলা সমিতি আছে যাদের মাধ্যমে অসংখ্য নারী উদ্যোক্তা তৈরি হচ্ছে।

চেক বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন। অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন জাতীয় মহিলা সংস্থা, খুলনার চেয়ারম্যান অধ্যাপিকা সৈয়দা হোসনে আরা রুনু এবং সাতক্ষীরা জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী। তথ্য বিবরণী