খুলনার ১৭ থানায় প্রতি মাসে গড়ে  ২৯ নারী ও শিশু নির্যাতন মামলা

0
1423

বিশেষ প্রতিবেদক, খুলনাটাইমস:
উপকূলবর্তী জেলা খুলনা মহানগরীসহ জেলার নয় উপজেলায় প্রতি মাসে গড়ে ২৯ নারী ও শিশু নির্যাতনের মামলা হচ্ছে। নির্যাতন মামলার দিক থেকে মহানগরী এলাকা শীর্ষে রয়েছে। যৌন হয়রাণির শিকার হয়ে দাকোপ উপজেলায় এক ছাত্রী আত্মহননের পথ বেছে নেয়। মামলা নিষ্পত্তির পরিমান কম। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৫ হাজার ৮৬৩টি মামলা বিচারাধীন।
জেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। সূত্র জানান, গেল বছরের আগষ্ট মাসে ৩৯টি, সেপ্টেম্বর মাসে ৪১টি, অক্টোবর মাসে ৩৬টি, নভেম্বর মাসে ৩০টি, ডিসেম্বর মাসে ২০টি, জানুয়ারি মাসে ২২টি ও ফেব্রæয়ারি মাসে ২১টি মামলা দায়ের হয়। এই প্রতিবেদনে উল্লেখ করা হয়, দাম্পত্য কলোহ, যৌতুক ও পরকীয়ার কারণে সৃষ্ট বিরোধ থেকে মামলা দায়ের হচ্ছে।
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন এ প্রতিবেদককে জানান, নির্যাতিত নারীদের প্রশিক্ষণ ও ঋণ দেওয়া হচ্ছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় তাদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হচ্ছে। ৫০জন নির্যাতিত নারীকে ঋণ দেওয়া হয়েছে। তাছাড়া ৪০জন নির্যাতিত নারীর মামলার খরচ বহন করা হচ্ছে।
জেলা প্রশাসক মো. আমিন উল আহসান জেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির এক সভায় উল্লেখ করেন, নারী ও শিশু নির্যাতন বিরোধী প্রচার-প্রচারণা, বাল্যবিয়ে ও যৌতুক বিরোধী সচেতনতা সৃষ্টি করতে হবে। উঠান বৈঠক ও নারী নির্যাতন সেলের নিয়মিত সভা করতে পারলে নির্যাতন কমবে। তার দেওয়া তথ্য মতে, আগের তুলনায় মানুষ অনেক সচেতন হয়েছে।
সভার গৃহিত সিদ্ধান্তে ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা দ্রæত নিষ্পত্তি এবং জরুরী ভিত্তিতে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়।
নারী দিবসের কর্মসুচী : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় মহিলা বিষয়ক অধিদপ্তর প্রাঙ্গণে মানববন্ধন কর্মসুচী পালিত হয়। আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে শোভাযাত্রা, ১০টায় আলোচনা সভা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। #