খুবির প্রথম বর্ষের শিক্ষার্থীদের পরামর্শ ও উদ্বুদ্ধকরণ কর্মসূচি

0
391

আজ ১৮ ফেব্রæয়ারি রোববার, খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ইংরেজি, বাংলা, ইতিহাস ও সভ্যতা, ড্রইং এন্ড পেইন্টিং, প্রিন্টমেকিং এবং ভাস্কর্য এ ছয়টি ডিসিপ্লিনের প্রথম বর্ষে ভর্তিকৃত নতুন শিক্ষার্থীদের জন্য শিক্ষা বিষয়ে পরামর্শ ও উদ্বুদ্ধকরণ (প্রোগ্রাম অন একাডেমিক কাউন্সিলিং এন্ড মোটিভেশন) শীর্ষক দিনব্যাপী এক কর্মসূচি অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে আইকিউএসির পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান চর্চার উন্মুক্ত স্থান। এখানে এক রৈখিকভাবে কোনো কিছু চাপিয়ে দেওয়া হয় না। বরং মত প্রকাশের অবাধ সুযোগ থাকে। তাই বিশ্ববিদ্যালয়কে গণতান্ত্রিক প্রতিষ্ঠানও বলা হয়। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মধ্যে পার্থক্য রয়েছে। বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট বিষয় পড়লেও বহুমুখী জ্ঞান অর্জন করা যায়। এখানে বহুমুখী জ্ঞান ও সাংস্কৃতিক বৈচিত্র্যের সাথে পরিচিত হওয়া যায়, জ্ঞান লাভ করা যায়। তিনি নবাগত শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয় থেকে বহুমুখী জ্ঞানার্জনের মাধ্যমে পরিপূর্ণ মানুষ হওয়ার পরামর্শ দেন।

এর আগে সকাল ১০টায় এ কর্মসূচির উদ্বোধন করা হয়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. সাবিহা হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. সমীর কুমার সাধু। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধানবৃন্দ এবং আইকিউএসির অপর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর রিসোর্স পার্সন হিসেবে বিভিন্ন বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন করেন কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. সাবিহা হক, ইংরেজি ডিসিপ্লিনের প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান, সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীন, স্থাপত্য ডিসিপ্লিনের প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা এবং রসায়নবিজ্ঞান ডিসিপ্লিনের প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের প্রথম বর্ষের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।#