খুবি’র এসডব্লিউই ডিসিপ্লিনের তিনদিনব্যাপী পিয়ার রিভিউ শুরু

0
305

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে উচ্চশিক্ষার মানোন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনে তিনদিনব্যাপী পিয়ার রিভিউ কার্যক্রম আজ (১৭ জানুয়ারি) বুধবার সকালে শুরু হয়েছে।
এ উপলক্ষে শ্রীলংকার কেলানিয়া বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর সুদাত আর ডি কালিঙ্গামুডালির নেতৃত্বে তিন সদস্যের একটি এক্সটার্নাল পিয়ার রিভিউ (ইপিআর) বিশেষজ্ঞ টিম সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাত করেন।
উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ইপিআর টিমকে স্বাগত জানিয়ে বলেন উচ্চশিক্ষার মানোন্নয়নে আমরা সবধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি ইপিআর টিমের তিনদিনব্যাপী মূল্যায়ন কার্যক্রমে তাঁর পক্ষ থেকে সম্ভাব্য সবধরনের সহায়তার আশ্বাস দেন।
এসময় সংশ্লিষ্ট ইপিআর টিমের অন্য দুজন অভ্যন্তরীণ বিশেষজ্ঞ সদস্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ এনায়েত হোসেন ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক এবং সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ মোতাসিম বিল্লাহ, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান, অতিরিক্ত পরিচালকদ্বয় প্রফেসর ড. সমীর কুমার সাধু ও প্রফেসর ড. কামরুল হাসান তালুকদারসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনের সেলফ এসেসমেন্ট কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। পরে পিয়ার রিভিউ টিমের সদস্যবৃন্দ সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের সেলফ এসেসমেন্ট রিপোর্ট পর্যবেক্ষণ করেন।
এর আগে সকালে ইপিআর টিমের সদস্যবৃন্দ ক্যাম্পাসে পৌঁছে আইকিউএসি কার্যালয়ে যান এবং সেখানে আইকিউএসির পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান ফুল দিয়ে তাদের স্বাগত জানান। পরে সেখানে এক পরিচিতিসভা অনুষ্ঠিত হয় এবং পরিচালক দিনের কার্যক্রম অবহিত করেন। উল্লেখ্য, পিয়ার রিভিউ হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত এক ধরনের মূল্যায়ন পদ্ধতি। এতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষাকার্যক্রম বিশেষ করে পাঠদান পদ্ধতি একই সাথে দেশী-বিদেশী বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত টিম দ্বারা মূল্যায়ন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি
#