খুবিকে আমরা অচিরেই আন্তর্জাতিক অঙ্গণে প্রতিষ্ঠা করবো : ভিসি

0
264

খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল) এর নিজস্ব ওয়েব সাইট (www.cetl.ku.ac.bd) উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেল ৩টায় ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের স্থাপত্য ডিসিপ্লিনের উঠান এ আনুষ্ঠানিকভাবে স্মার্টবোর্ডে ক্লিক করে এই ওয়েব সাইটের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
তিনি এ প্রসঙ্গে সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন উচ্চশিক্ষার গুণগতমান অর্জনে হেকেপ প্রকল্পের আওতায় এ পর্যন্ত দেশের মাত্র ৬টি বিশ্ববিদ্যালয়ে সিইটিএল প্রতিষ্ঠিত হয়েছে। তার মধ্যে ২টি বিশ্ববিদ্যালয়ের ২জন শিক্ষক যুক্তরাজ্যের ফেলোশিপ লাভ করেন। এর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীন অন্যতম। তিনি এ মর্যাদাপূর্ণ ফেলোশিপ লাভ করায় এবং এ ফেলোশিপের আওতায় যুক্তরাজ্যে সংশ্লিষ্ট কার্যক্রম সাফল্যের সাথে সম্পন্ন করায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিকভাবে তাঁকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানান।
তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার গুণগতমান অর্জনের লক্ষ্যে সিইটিএল এবং আইকিউএসি যুগপৎ কাজ করে অগ্রসর অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক এমনকি শিক্ষার্থীরাও এ বিষয়ে অবহিত। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন সম্মিলিত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়কে আমরা অচিরেই আন্তর্জাতিক অঙ্গণে প্রতিষ্ঠা করতে পারবো। এ ক্ষেত্রে সিটিইএল এর নিজস্ব ওয়েব সাইট সহায়ক ভ‚মিকা পালন করবে।
সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীন স্বাগত বক্তব্য রাখেন। তিনি বলেন ২০১৪ সাল থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে সিইটিএল কাজ করছে। উচ্চশিক্ষার মানোন্নয়নের গুরুত্বপূর্ণ শিক্ষাদান ও শিক্ষণ পদ্ধতি বিষয়ে নবীণ শিক্ষকদের শুরুতেই প্রশিক্ষণ প্রদান সম্ভব হয়েছে। পর্যায়ক্রমিক এ ধারা অব্যাহত রাখার পাশাপাশি সম্প্রসারণের বিষয়টিও চিন্তাভাবনা করা হচ্ছে। বর্তমান পর্যায়ে স্বতন্ত্র ওয়েব সাইটের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়ের সিইটিএল সরাসরি বিশ্ব অঙ্গণে যুক্ত হলো এবং এই সেন্টারের কার্যক্রম পরিচালনায় নতুন দিক উম্মেচিত হলো। তিনি এই ওয়েব সাইট তৈরিতে ভ‚মিকা রাখার জন্য সিইটিএল এর উপ-পরিচালক ড. আহসান হাবীবকে আন্তরিক ধন্যবাদ জানান।
ওয়েব সাইট উদ্বোধন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিইটিএল এর উপ-পরিচালক। তিনি ওয়েব সাইটের বিভিন্ন দিক তুলে ধরেন। এ সময় বিভিন্ন স্কুলের ডিন, পরিচালক, ডিসিপ্লিন প্রধান ও অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। পরে নবীণ শিক্ষকদেরকে এ বিষয়ে বিভিন্ন দিকে পরিচিত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি
#