খানজাহান আলী থানা এলাকায় পহেলা বৈশাখ উদযাপিত

0
1090

ফুলবাড়ীগেট (খুলনা) প্রতিনিধি : নগরীর খানজাহান আলী থানা এলাকায় বাঙ্গালির প্রাণের উপৎসব পহেলা বৈশাখ ও বাংলা নববর্ষ দিনব্যাপী জাঁকজমকপুর্ণ বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান. আলোচনা সভা, দেশীয় খাবারের রকমারি উৎসব সহ বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সামাজিক প্রতিষ্ঠান ও রাজনৈতিক দল বর্ষবরণ উদ্যাপন করেন।
গভঃ ল্যাবরেটরি হাই স্কুলঃ খুলনা গভঃ ল্যাবরেটরি হাই স্কুল পহেলা বৈশাখ ও বাংলা নববর্ষ উপলক্ষে দিনব্যাপী জাঁকজমকপুর্ণ বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান. আলোচনা সভা, পিঠা উৎসব সহ বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে বর্ষবরণ অনুষ্ঠান পালন করেন। স্কুলের প্রধান শিক্ষক( ভারপ্রাপ্ত) তাপতী দত্ত প্রতিটি অনুষ্ঠানের উদ্বোধন করেন। কাক ডাকা সকাল থেকে শুরু হয় বর্ষবরণ অনুষ্ঠানের বিভিন্ন আয়োজন শুরু হয়। সকাল সাড়ে ৭ টায় স্কুলের প্রধান ফটক থেকে বের করা হয় স্কুলের শিক্ষক এবং শিক্ষার্থীদের অংশগ্রহনে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা স্কুলের প্রধান শিক্ষক ( ভারপ্রাপ্ত) তাপতী দত্তের নেতৃত্¦ে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাটি ফুলবাড়ীগেট গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিষ শেষে ক্যাম্পাস ঘুরে খেলার মাঠে এসে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রায় দেশীয় বাদ্যযত্র, পুরানো দিনের হারিয়ে যাওয়া বিভিন্ন সংস্কৃতি তুলে ধরে প্রদশিত হয় বিভিন্ন চিত্র। সকাল সাড়ে ৯টায় সাংস্কৃতি অনুষ্ঠানে প্রধান শিক্ষক( ভারপ্রাপ্ত) তাপতী দত্তের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তৃতা করন স্কুলের সহকারি প্রধান শিক্ষক(চলতি দায়িত্বে) মোঃ কবির আলম খান, এস এম সাইফুজ্জামান,মোঃ দূর্গেশ কুমার হালদার, আবু হানিফ, আবু হাসান, মোঃ আঃ লতিফ শেখ, সন্দীপ কুমার ঢালী, মোঃ জহুরুল ইসলাম, নুরুল হুদা, অরবিন্দ হালদার, নবকুমার রায়, এস এম তৈমুর রেজা, সামছুর রহমান, প্রতিভা সাহা, সঞ্জয় কুমার প্রমুখ শিক্ষক বৃন্দ।

 

কুয়েট স্কুলঃ খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল (প্রাথমিক ও মাধ্যমিক) ও উন্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে পহেলা বৈশাখ ১৪২৫ “শুভ নববর্ষ” উৎসবমুখর পরিবেশে দিনব্যাপী জাঁকজমকপূর্ণ নানাবিধ কর্মসূচি পালনের মাধ্যমে উদ্যাপন করা হয়েছে। সকাল ৮টা থেকে বিকাল পর্যন্ত স্কুল প্রাঙ্গনে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন চলে ।
সকাল ৯টায় স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জাহিদুর রহমানের নেতৃত্বে অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা ঢোল, বাশি, একতারা, দো-তারা, বিভিন্ন বাদ্যযন্ত্র, দেশীয় সংস্কৃতির ছবি সম্বলিত বিভিন প¬¬াকার্ড, ফেস্টুন, মুখোশসহ গ্রাম বাংলার বিভিন্ন সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরে মঙ্গল শোভযাত্রাটি স্কুল প্রাঙ্গন থেকে শুর করে ফুলবাড়ীগেট, খুলনা-যশোর মহাসড়কসহ ক্যাম্পাস প্রদক্ষিণ করে স্কুলে এসে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রায় খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল (প্রাথমিক ও মাধ্যমিক) ও উন্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ অন্যান্যরা স্বতস্ফুর্তভাবে অংশগ্রহন করেন। পরে স্কুলের উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতি প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) মোঃ জাহিদুল ইসলামের সভাপতিত্বে বক্তৃতা করেন, প্রাথমিক শাখার প্রধান শিক্ষক রাজিয়া সুলতানা, উম্মেষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরদার আকবর হোসেন, সহকারী শিক্ষক রনজিত কুমার মন্ডল, সহকারী শিক্ষক মাওঃ আবুল হাসান, আব্দুল মতিন, মহিবুল্লাহ, খুরশীদা জাহান, হাবিবা আক্তার, রহিমা আক্তার সুমি, ফারহানা ইয়াসমিন, আজহারুল ইসলাম, দেব প্রসাদ মন্ডল, সামছুজ্জোহা সুমন, অর্মিত মল্লিক, মোঃ তালেবুর রহমান প্রমুখ।
ফুলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ঃ ফুলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয় এর উদ্যোগে বাংলা নববর্ষ বরণ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা সহ নানা আয়োজনের মধ্যে দিয়ে বৈশাখকে বরণ করে নেয়। বর্ণাঢ্য শোভাযাত্রা ও ১লা বৈশাখের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পহেলা বৈশাখের সকাল ১০ টায় ফুলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয় বাংলা বর্ষ বরণ উপলক্ষে স্কুলের শিক্ষক, ছাত্র-ছাত্রী এবং ম্যানিজিং কমিটির সমন্বয়ে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ফুলবাড়ীগেট প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে বিদ্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন প¬াকার্ড, দেশীয় বদ্যযন্ত্র নিয়ে শিক্ষার্থীরা অংশগ্রহন করে। শোভাযাত্রা শেষে বিদ্যালয় প্রাঙ্গনে আলোচনা সভায় বক্তৃতা করেন স্কুলের প্রধান শিক্ষক মাষ্টার মনিরুল ইসলাম, আলহাজ্জ মোল¬া মুজিবর রহমান(বীর মুক্তিযোদ্ধা),শেখ আব্দুর রহমান, সহকারী প্রধান শিক্ষক চৈতন্য কুমান কুন্ডু, বিএম মনিরুজ্জামান, তন্ময় মৃধা, রঘুনাথ সরকার, লায়লা কারিশমা, মোসাঃ লিপিয়া খাতুন প্রমুখ। এ সময় স্কুলের কার্যনির্বাহী কমিটির সদস্য ও শিক্ষক মন্ডলী, ছাত্র-ছাত্রী ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
খানাবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ঃ খানাবাড়ী মাধ্যমিক বালিকা বিদ্যালয় পহেলা বৈশাখ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাংলা নববর্ষ পহেলা বৈশাখকে বরণ করেন। সকাল ৮টায় বর্ণাঢ্য মঙ্ল শোভাযাত্রা স্কুলের শিক্ষক, শিক্ষার্থী এবং ম্যানিজিং কমিটির সমন্বয়ে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাটি ফুলবাড়ীগেট প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বৈশাখী ভাতা, ৫% ইনক্রিমেন্ট এবং সর্বপরি বেসরকারি মাধ্যমিক শিক্ষাকে জাতীয় করনের দাবীতে সারাদেশের বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কালো ব্যাচ ধারন করে বৈশাখী উৎসব পালনের সিদ্ধান্তে বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা মঙ্গল শোভাযাত্রায় বুকে কালো ব্যাচ ধারণ করে অংশগ্রহন করেন। মঙ্গল শোভাযাত্রায় বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা বিভিন্ন প¬াকার্ড, দেশীয় বদ্যযন্ত্র প্রদশিত হয়। স্কুলের শিক্ষার্থীরা স্বতস্ফুর্তভাবে প্রতিটি আয়োজনে অংশগ্রহন করেন। তাদের প্রত্যেকের পরনে ছিলো নববর্ষের নতুন পোষাক মুখে হাসি। শোভাযাত্রা শেষে বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান । স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ইমলাক ঢালী সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাহানাবাদ ক্যান্টনমেন্টের অনারারী ক্যাপ্টেন ফারুক আলম। স্বাগত বক্তৃতা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আসাদুজ্জামান। অন্যানের মধ্যে বক্তৃতা করেন, ম্যানিজিং কমিটির সদস্য বাবু তপন কুমার দত্ত, স্কুলের সহকারী শিক্ষক মোঃ জিয়াউর রহমানসহ অন্যান্্য শিক্ষকগণ অনুষ্ঠানটি পরিচালনা করেন স্কুলের শিক্ষিকা ডালিয়া আক্তার।#