ক্রিকেট উৎসবে মাতোয়ারা খুলনাবাসী, আবু নাসের টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট শুরু

0
776

এম জে ফরাজী, খুলনা টাইমস:
বিপিএল এর ম্যাচ থেকে বঞ্চিত খুলনা। আর তাই ক্রিকেটপ্রেমি খুলনাবাসীকে উজ্জীবিত রাখতে স্থানীয় ১৬টি ক্রিকেট দলকে নিয়ে আয়োজন করা হয়েছে শহীদ শেখ আবু নাসের টি-টোয়েন্টি গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের। এতে ক্রিকেটের আমেজ যেন আরও বেশি জমে উঠেছে। বিসিবি পরিচালক শেখ সোহেল এর পৃষ্ঠপোষকতায় ও জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে আজ শুক্রবার সকালে শহীদ শেখ আবু নাসের স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে। আর তাই নিয়ে মাতোয়ারা খুলনার ক্রিকেট প্রেমীরা। ম্যাচের আগেরদিন গতকাল বৃহস্পতিবার নগরীতে ইতিহাসের সর্ববৃহৎ মোটরসাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।


সকালে নগরীর সার্কিট হাউজ চত্ত্বরে মোটর শোভাযাত্রার উদ্বোধন করেন নগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এমপি। এসময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ হেলাল উদ্দিন এমপি, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি, বিসিবি পরিচালক শেখ সোহেল, চেম্বারের সভাপতি কাজী আমিনুল হক, নগর যুবলীগের সভাপতি আনিসুর রহমান পপলু, জেলা যুবলীগের সাবেক সভাপতি কামরুজ্জামান জামাল, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও নগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন, নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. ইমরান হোসেন ইমু প্রমুখ।


সকাল থেকে নগরীর প্রধান প্রধান সড়কে বর্ণাঢ্য মোটরসাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত। হাজার হাজার লোকের অংশগ্রহণে এ শোভাযাত্রা গ্রাম বাংলার ঐতিহ্য, ব্যান্ড, গান ইতাদি ফুটিয়ে তোলা হয়। সাধারণ লোকদের স্বতস্ফুর্ত অংশগ্রহণে মনোমুগ্ধকর করে তোলে শোভাযাত্রাটি। খুলনায় বিপিএল এর ম্যাচ নেই তাতে কি, এ যেন আরেক বিপিএল।

এদিকে বিকেলে নগরীর শিববাড়ি মোড়ে টুর্নামেন্টে অংশগ্রহনকারী ১৬ দলের জার্সি ও ট্রফি উন্মোচন করা হয়। সন্ধ্যায় নগরীর শিববাড়ী মোড়ে ওপেন কনসার্ট অনুষ্ঠিত হয়। প্রথমে গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। এরপর ভারত থেকে আগত শিল্পী অমিত পাল মঞ্চ মাতান। সর্বশেষ গান পরিবেশন করেন গ্রাম বাংলার কন্ঠসম্রাজ্ঞী মমতাজ বেগম এমপি। মমতাজের কনসার্ট উপলক্ষে বিকাল থেকেই কনসার্টস্থল শিববাড়ী মোড়ে লোকে লোকারণ্য হয়ে যায়। হাজার হাজার সঙ্গীতপ্রেমী এ কনসার্ট উপভোগ করেন।


আজ শুক্রবার বেলা ১১টায় শেখ আবু নাসের স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে পঞ্চবীথি ক্রীড়া চক্র মুখোমুখি হবে কাশিপুর ক্রিকেট একাডেমীর। প্রতিদিন দুইটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচ সকাল ৯টায় ও দ্বিতীয় ম্যাচ বেলা ১টায় শুরু হবে। টুর্নামেন্টে গ্রুপ পর্বে দলগুলি সিঙ্গেল লীগ পদ্ধতিতে খেলবে। প্রতিটি গ্রæপের শীর্ষ দল নিয়ে অনুষ্ঠিত হবে সেমিফাইনাল। দুই সেমিফাইনাল বিজয়ী দল মুখোমুখি হবে ফাইনালে। টুর্নামেন্টে বিজয়ী দলকে একটি গোল্ডকাপ ট্রফি ও ৫০ হাজার টাকা প্রাইজমানি এবং রানার্স আপ দলকে একটি ট্রফি ও ৩০ হাজার টাকা প্রাইজমানি দেয়া হবে।


টুর্নামেন্টে ১৬টি দল ৪টি গ্রæপে অংশগ্রহণ করবে। টুর্নামেন্টের ‘ক’ গ্রুপে খেলবে পঞ্চবীথি ক্রীড়া চক্র, কপিলমুনি ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (কেকেএসপি), দৌলতপুর ক্রীড়া চক্র ও কাশিপুর ক্রিকেট একাডেমী। ‘খ’ গ্রæপে রয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব, রেড সান ক্লাব, এ্যালফাবেট স্পোর্টিং ক্লাব ও ইয়ং জনতা ক্রীড়া চক্র। ‘গ’ গ্রুপে খেলবে বয়রা তরুণ সংঘ, খালিশপুর ক্রীড়া ও সাংস্কৃতিক সংসদ, একতা বয়েজ ক্লাব ও আলমগীর মেমোরিয়াল। আর ‘ঘ’ গ্রুপের চারটি দল হচ্ছে নিরালা ইউনাইটেড ক্লাব, খুলনা আবাহনী ক্রীড়া চক্র, আবুল কাশেম স্মৃতি সংসদ ও ন্যাশনাল ওয়েলফেয়ার এসোসিয়েশন।