ক্যারিবিয়দের বিপক্ষে সিরিজ জয়ের ধারাবাহিকতার মিশনে দক্ষিণ আফ্রিকা

0
43

খুলনাটাইমস খেলাধূলা:
স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট জিতে ইতোমধ্যে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। সিরিজে এগিয়ে থেকে আগামীকাল দ্বিতীয় টেস্ট খেলতে নামছে প্রোটিয়ারা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখার মিশনে নামবে দক্ষিণ আফ্রিকা। ২৯ বছর যাবত ওয়েস্ট ইন্ডিজের কাছে টেস্ট সিরিজ হারেনি প্রোটিয়ারা।
সেন্ট লুসিয়ায় আগামীকাল সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।
১৯৯২ সালে প্রথম দ্বিপাক্ষীক টেস্ট সিরিজে মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজ সফরে এক ম্যাচের টেস্ট সিরিজটি জিতেছিলো ক্যারিবীয়রা।
এরপর সাতটি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। সবগুলোতে জয় প্রোটিয়াদের। পাঁচ-চার ও তিন ম্যাচের হোম-অ্যাওয়ে সিরিজের সবগুলোতে দাপট দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা। তাই ২৯ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেই চলেছে প্রোটিয়ারা। আরও একটি সিরিজ জয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকা।
বোলারদের দাপটে সেন্ট লুসিয়ায় প্রথম টেস্ট ইনিংস ও ৬৩ রানে জিতে দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করে মাত্র ৯৭ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেনি তারা। ১৬২ রানে গুটিয়ে ইনিংস ব্যবধানে হারে ওয়েস্ট ইন্ডিজ। কুইন্ট ডি ককের অপরাজিত ১৪১ রানের সুবাদে প্রথম ইনিংসে ৩২২ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। ম্যাচে বল হাতে ১৮ উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রাখেন দক্ষিন আফ্রিকার তিন পেসার। এনরিচ নর্টি ৭টি, কাগিসো রাবাদা ৬টি ও লুঙ্গি এনগিডি ৫টি উইকেট নেন।
প্রথম টেস্টের মত পারফরমেন্স অব্যাহত রেখে সিরিজ জয় নিশ্চিত করতে চায় দক্ষিণ আফ্রিকা। দলের অধিনায়ক ডিন এলগার বলেন, ‘প্রথম টেস্টে বোলাররা দারুন বল করেছে। ব্যাটসম্যানরা ভালো করতে পারেনি। আশা করছি, দ্বিতীয় ও শেষ টেস্টে ব্যাটসম্যানরাও জ্বলে উঠবে। সিরিজ জিততে হলে বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানদেরও ভালো করতে হবে।’
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিততে না পারার আক্ষেপ আরও দীর্ঘ হলো ওয়েস্ট ইন্ডিজের। কারন দ্বিতীয় ও শেষ টেস্ট জিতলেও, সিরিজ জয়ের সুযোগ নেই তাদের। তাই সিরিজ হার এড়ানোর সুযোগ কাজে লাগাতে চান ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট।
তিনি বলেন, ‘সিরিজ জয়ের আর কোন সুযোগ আমাদের নেই। তবে সিরিজ হার এড়ানোর সুযোগ থাকছে। এবার এই সুযোগটি লুফে নিতে চাই আমরা। ব্যাট-বল হাতে ভালো খেলে শেষ ম্যাচে জয়ের জন্য মুখিয়ে আছে সকলে।’
এখন পর্যন্ত টেস্টে ২৯ বার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের জয় ১৯টিতে, ক্যারিবীয়দের জয় মাত্র ৩টিতে। বাকী ৭ টেস্ট ড্র হয়েছে। তথ্যসূত্র: বাসস
খুলনাটাইমস/এফএসবি