ক্যান্সার থেকে বাঁচতে হলে দরকার সচেতনতা : ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক

0
846

শেখ মোহাম্মদ আলী,শরণখোলা (বাগেরহাট):
ভারতের বারাসাত ক্যান্সার রিসার্চ এন্ড ওয়েলফেয়ার সেন্টারের  বিশেষজ্ঞ ডা. প্রবীর বিজয় কর বলেছেন, মরণ ব্যাধি ক্যান্সার থেকে বাঁচতে হলে প্রথমে যেটা দরকার সেটা হলো সচেতনতা। সঠিক খাবার দাবার বলতে রঙিন শাক সবজি বেশি করে খাওয়া। ফার্স্ট ফুড এড়িয়ে চলা এবং নেশা থেকে দুরে থাকা। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা। এ ছাড়া, নিজের শরীরের প্রতি একটু খেয়াল নিলেই এই রোগ সহজে কাউকে আক্রমণ করতে পারেনা।
মঙ্গলবার সকালে বাগেরহাট জেলা পরিষদ ও ভারতের বারাসাত ক্যান্সার রিসার্চ এন্ড ওয়েলফেয়ার সেন্টারের যৌথ উদ্যোগে শরণখোলায় একদিনের ক্যান্সার চিকিৎসা ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ক্যান্সার রোগ নির্ণয় এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে গত ২৭ অক্টোবর তারা বাংলাদেশে আসেন। দক্ষিণাঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে ক্যান্সার রোগ বিষয়ে সচেতন করতেই তাদের এ অভিযান। গত ২৮ অক্টোবর পিরোজপুরে তাদের প্রথম ক্যাম্প অনুষ্ঠিত হয়। ৩০ তারিখে খুলনা ক্লাবে, ৩১ তারিখে শরণখোলায় এবং সর্বশেষ ১ নভেম্বর বেনাপোল ক্যাম্প করেই তারা ভারতে ফিরে যাবেন।
আয়োজক সূত্রে জানা যায়, ডা. প্রবীর বিজয় করের নেতৃত্বে ৮ জন বিশেষজ্ঞ ডাক্তার, সেবিকা, কর্মকর্তাসহ এ ক্যাম্পে ২৯ জন প্রতিনিধি রয়েছেন। একদিনের এ ক্যান্সার চিকিৎসা ক্যাম্পে উপজেলার বিভিন্ন এলাকার ৪০০ রোগীর পরীক্ষা নিরীক্ষা করা হয়। ডা. প্রবীর বিজয় কর একই সাথে ভারতের আমরি ও ডিশান ক্যান্সার হাসপাতালের অস্ত্রপচার বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করছেন।


শরণখোলা উপজেলার ধানসাগর ইউনিয়নের আমড়াগাছিয়া বহুমূখি উচ্চ বিদ্যালয়ে জেলা পরিষদ সদস্য মহিম আকনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ক্যান্সার চিকিৎসা ক্যাম্প উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শৈলেন্দ্র নাথ মন্ডল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জাতীয় কর্ম সমিতির সদস্য ও শরণখোলার পূর্ব আমড়াগাছিয়া গ্রামের সন্তান অরুণ হালদার, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. শাহাবুদ্দিন তালুকদার, শরণখোলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. অসিম কুমার সমাদ্দার, জেলা পরিষদের সদস্য মাসুদা আক্তার মুক্তা ও শরণখোলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির বাবুল। #