কেসিসি মেয়রের আহবান শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধনের 

0
447

সংবাদ বিজ্ঞপ্তি:
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেছেন, পরিকল্পনা গ্রহণ ও ভিশন সহজে বাস্তবায়ন করতে নির্ভুল জন্ম নিবন্ধন থাকা প্রয়োজন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সেবা গ্রহণের ক্ষেত্রে জন্ম নিবন্ধনের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, জন্মনিবন্ধন নাগরিক অধিকার লাভের আইনগত ভিত্তি ও নাগরিকত্বের স্বীকৃত প্রমান পত্র। সরকারি নির্দেশনার আলোকে শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধনের জন্য অভিভাবকদের উদ্বুদ্ধ করতে সিটি মেয়র সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

সিটি মেয়র মঙ্গলবার সকালে নগরীর শেরে বাংলা রোডস্থ নগর স্বাস্থ্য কেন্দ্রে জন্ম নিবন্ধন কার্যক্রম বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বেসরকারি সংস্থা ইউনিসেফ ও জাগ্রত যুব সংঘ (জেজেএস)-এর সহযোগিতায় কেসিসি’র স্বাস্থ্য বিভাগ এ কর্মসূচীর আয়োজন করে।

সিটি মেয়র আরো বলেন, জন্ম নিবন্ধন কার্যক্রম গতিশীল করার জন্য চলমান ইপিআই স্বাস্থ্য সহকারীদের ভ‚মিকা প্রশংসনীয়। ইপিআই কর্মীগণের দৈনিক অন্যান্য সেবা প্রদানের পাশাপাশি শিশু জন্ম নিবন্ধন কার্যক্রমে জনগণ সুফল পাচ্ছে। এ প্রশিক্ষণ সঠিক জন্ম নিবন্ধন কার্যক্রমকে আরো গতিশীল করতে সহায়ক ভ‚মিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কেসিসি’র কাউন্সিলর মোঃ মনিরুজ্জামান-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে বক্তৃতা করেন ইউনিসেফ-খুলনার হেড অব জোন মোঃ কফিল উদ্দিন এবং স্বাগত বক্তৃতা করেন  জেজেএস-এর নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেন। অন্যান্যের মধ্যে কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ, নির্বাহী প্রকৌশলী জাহিদ হোসেন শেখ, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার প্রমুখ বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন। ৩১টি ওয়ার্ডের জন্ম নিবন্ধন সহকারী ও স্বাস্থ্যকর্মীগণ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

এর আগে সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান নগরীর ১৭নং ওয়ার্ডের বয়রা মাধ্যমিক বিদ্যালয়ে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ কার্যক্রম পরিদর্শন করেন। কেসিসি’র প্যানেল মেয়র শেখ হাফিজুর রহমান হাফিজ, সংরক্ষিত আসনের কাউন্সিলর রাবেয়া ফাহিদ হাসনাহেনা, সমাজসেবক আসাদুজ্জামান মুরাদ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। #