কেসিসি নির্বাচন-নৌকা-ধানের শীষ-লাঙ্গলসহ ৭৩ প্রতীক চূড়ান্ত : ইসি

0
474

নিজস্ব প্রতিবেদক:
খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৭৩ ধরনের প্রতীক চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। বরাদ্দকৃত প্রতীকের মধ্যে রাজনৈতিক দলের মনোনীত মেয়র প্রার্থীদের জন্য ৩৯টি, স্বতন্ত্র মেয়র প্রার্থীদের জন্য সংরক্ষিত ১২টি এবং সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের জন্য ১০টি ও সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থীদের জন্য ১২টি প্রতীক নির্ধারিত রয়েছে। এসব প্রতীক আগামী ২৪ এপ্রিল বরাদ্দ করা হবে। নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আব্দুল­াহ স্বাক্ষরিত ২০১৬ সালের ১৪ নভেম্বর প্রকাশিত বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় তফসিল-২, ৩, ৪ ও ৫- এ উিিখত প্রতীকের বিষয়টি উল্লেখ রয়েছে।
নির্বাচন কমিশনের সূত্র মতে, রাজনৈতিক দলের মনোনীত মেয়র প্রার্থীদের জন্য চূড়ান্ত করা ৩৯টি প্রতীকের মধ্যে রয়েছে নৌকা, ধানের শীষ, লাঙ্গল, ছাতা, বাইসাইকেল, চাকা, গামছা, কাস্তে, কবুতর, কুঁড়েঘর, হাতুড়ি, কুলা, মশাল, তারা, গোলাপ ফুল, মই, গরুর গাড়ি, ফুলের মালা, বটগাছ, হারিকেন, আম, খেজুর গাছ, উদীয়মান সূর্য, মাছ, বাঘ, গাভী, কাঁঠাল, চাবি, চেয়ার, হাতঘড়ি, মিনার, রিকশা, হাতপাখা, মোমবাতি, হুক্কা, কোদাল, দেওয়াল ঘড়ি, হাত (পাঞ্জা) ও ছড়ি। স্বতন্ত্র মেয়র প্রার্থীদের জন্য সংরক্ষিত ১২টি প্রতীকের মধ্যে রয়েছে ক্রিকেট ব্যাট, ঘোড়া, চরকা, টেবিল ঘড়ি, টেলিস্কোপ, ডিস এন্টেনা, দিয়াশলাই, ফ্লাক্স, বাস, ময়ূর, হরিণ ও হাতি।
সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের জন্য ১০টি প্রতীকের মধ্যে রয়েছে আনারস, গ্লাস, চশমা, জিপ গাড়ি, ডলফিন, বই, বেহালা, মোবাইল ফোন, স্টিল আলমারি ও হেলিকপ্টার এবং সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থীদের জন্য নির্ধারিত ১২টি প্রতীকের মধ্যে রয়েছে এয়ারকন্ডিশনার, করাত, কাঁটা চামচ, ঘুড়ি, ঝুড়ি, টিফিন ক্যারিয়ার, ট্রাক্টর, ঠেলাগাড়ি, ব্যাডমিন্টন র‌্যাকেট, মিষ্টি কুমড়া, রেডিও ও লাটিম।
খুলনা সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের জন্য নির্বাচন কমিশন ৭৩টি প্রতীক চূড়ান্ত করেছে। আগামী ২৪ এপ্রিল প্রার্থীদের মধ্যে এসব প্রতীক বরাদ্দ করা হবে।