কেসিসি নির্বাচনের সংবাদ সংগ্রহে সাংবাদিকদের ৭ নির্দেশনা ইসির

0
322

বিশেষ প্রতিনিধি :
খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনকে সামনে রেখে সাংবাদিকদের সাতটি নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্দেশনাগুলোর মধ্যে থেকেই ভোটের খবর দিতে হবে গণমাধ্যমেকে। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) এসএম আসাদুজ্জামান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা এরইমধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
নির্দেশনাগুলো হলো- ইসি থেকে প্রাপ্ত বৈধ পরিচয়পত্রধারী সাংবাদিক সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ভোটকেন্দ্রে প্রবেশের পর প্রিজাইডিং কর্মকর্তাকে অবহিত করে ভোটকেন্দ্রে প্রবেশ, ভোটগ্রহণ কার্যক্রমের তথ্য সংগ্রহ ও ছবি তোলা এবং ভিডিও ধারণ করতে পারবেন। সাংবাদিকরা নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবেন না। কোনো প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করতে পারবেন না। নির্বাচনের সংবাদ সংগ্রহের সময় নির্বাচনের কোনো প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যে কোনো ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে।
নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্য সংবিধান, নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলতে হবে সাংবাদিকদের। মসাংবাদিকরা কোনোভাবেই ভোটদানের গোপন কক্ষে প্রবেশ এবং ভেতরে কোনো ছবি তোলা, ভিডিও ধারণ করতে পারবেন না। কেন্দ্রের ভোটগ্রহণ কার্যক্রম ব্যাহত হয় এমন সব কাজ থেকে সাংবাদিকদের বিরত থাকতে হবে।