কেসিসি ক্ষতিগ্রস্ত মানুষের জীবনমান উন্নয়নে আন্তরিকতার সাথে কাজ করছে : মেয়র

0
41

খবর বিজ্ঞপ্তি : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে স্থানান্তরিত ও ক্ষতিগ্রস্থ’ মানুষের জীবনমান উন্নয়নে খুলনা সিটি কর্পোরেশন আন্তরিকতার সাথে কাজ করছে। এজন্য বিভিন্ন দাতা সংস্থা এবং সরকারের সহায়তায় দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রশিক্ষণ পেলে জলবায়ু উদ্বাস্তুসহ ক্ষতিগ্রস্তরা প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নিজের পায়ে দাঁড়াতে পারবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত সংকটের কারণে দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষ সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত’। বিষয়টি অনুধাবন করে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দু হাজার দশ সালে আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে এ ঘটনা তুলে ধরেন। তিনি জলবায়ু পরিবর্তন জনিত সংকট মোকাবেলায় বিদেশী সাহায্যের অপেক্ষায় বসে না থেকে নিজেদের ফান্ড দ্বারা কার্যক্রম শুরু করেন।
সিটি মেয়র আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় নগরীর আভা সেন্টারে ‘জলবায়ু পরিবর্তনে স্থানান্তরিত ও ঝুঁকিপূর্ণ দরিদ্র জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন’ বিষয়ক প্রশিক্ষণের প্র¯‘তিমূলক সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। জলবায়ু পরিবর্তনের কারণে মহানগরীতে স্থানান্তরিত ও ঝুঁকিপূর্ণ দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে জার্মান উন্নয়ন সংস্থা (জিআইজেড) এর আরবান ম্যানেজমেন্ট অব ইন্টারনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ এবং আরবান ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন এন্ড লাইভলিহুড প্রকল্পের আওতায় খুলনা সিটি কর্পোরেশনের সহযোগিতায় পরামর্শক প্রতিষ্ঠান জিএফএ এ সভার আয়োজন করে।
খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা’র সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সমাজ সেবা অধিদপ্তর-খুলনার উপপরিচালক খান মোতাহার হোসাইন। সভায় অন্যান্যের মধ্যে জিএফএ-এর টিম লিডার এ্যালেস্টার ম্যাকিনি, প্রকল্পের মনিটরিং এন্ড টেকনিক্যাল কোঅর্ডিনেশন এ্যাডভাইজার মোঃ আতিয়ার রহমান, জিএফএ-এর ডিটিএল এন্ড ভিএসটি ম্যানেজার হাবিবুর রহমান, কেসিসি’র কাউন্সিলর শেখ মোশারাফ হোসেন, মো: শামসুজ্জামান মিয়া স্বপন, মোঃ মনিরুজ্জামান, মো: আরিফ হোসেন মিঠু, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, আর্কিটেক্ট রেজবিনা খানম, মহিলা চেম্বার অব কমার্স-খুলনার সভাপতি শামীমা সুলতানা শীলু প্রমুখ বক্তৃতা করেন। বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধি এবং সিডিসি ক্লাস্টার নেতৃবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।