কেসিসিতে মেয়র পদে বিএনপির প্রার্থী চূড়ান্ত হয়নি : মণি’র মনোনয়ন সংগ্রহ

0
341

এম জে ফরাজী, খুলনাটাইমস:
আসন্ন খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ও বর্তমান মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মঙ্গলবার দুপুর ১টার দিকে মনির পক্ষে সোনাডাঙ্গা থানা বিএনপির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মুরাদ অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মনির হোসেনের কাছ থেকে মনোনয়নপত্রটি সংগ্রহ করেন। তবে মনি ছাড়া অন্যকোনো প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেননি।
বিএনপির সূত্র জানায়, দলীয় মনোনয়ন চূড়ান্ত না হলেও মঙ্গলবার মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন দলের নগর শাখার সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি। নগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি বিষয়টি নিশ্চিত করে বলেন, দলীয় মনোনয়ন চূড়ান্ত না হলেও তিনি একজন প্রার্থী হিসেবে ব্যক্তিগতভাবে মেয়র পদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে, বুধবার নগর শাখার বর্ধিত সভার মাধ্যমে তৃণমূলের মতামত নিয়ে কেন্দ্রকে জানানো হবে। চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্র থেকেই নেওয়া হবে। কেন্দ্র যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করবেন তারা।
অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মনির হোসেন এ প্রতিবেদককে বলেন, কেসিসির মেয়র পদে প্রথম মনিরুজ্জামান মনির পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। তবে, অন্যকোনো প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেননি।
এদিকে আ’লীগের প্রার্থী অনেকটা চূড়ান্ত হলেও প্রার্থিতা চূড়ান্ত করতে পারেনি বিএনপি। বিএনপির প্রার্থী কে হচ্ছেন এখন সে বিষয়টি নিয়ে চলছে আলোচনা সমালোচনা। ২০১৩ সালের ১৫ জুন অনুষ্ঠিত সর্বশেষ কেসিসি নির্বাচনে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান মনি এক লাখ ৮০ হাজার ৯৩ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হলেও নগর উন্নয়নে তার তেমন ভূমিকা না থাকায় জনপ্রিয়তায় ভাটা পড়েছে। ওয়ান-ইলেভেন পরবর্তী স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি যেবার অংশ নেয়নি সেবার মনি দলীয় সিদ্ধান্তকে উপেক্ষা করে কেসিসি নির্বাচনে অংশগ্রহণ করে খালেকের কাছে পরাজিত হন।
গত নির্বাচনে যেসব নেতা-কর্মী মনির পক্ষে কাজ করেছেন তারা মনি মেয়র নির্বাচিত হওয়ার পরে অবমূল্যায়িত হয়েছেন। যে কারণে তারা মনির বিকল্প খুঁজছেন। যদিও মনি এবারও মেয়র প্রার্থী হবেন বলে শোনা যাচ্ছে। মনির জনপ্রিয়তায় ভাটা পড়ায় বিএনপির তৃণমূলের নেতা-কর্মীরা এবার মেয়র পদ ধরে রাখতে প্রার্থী হিসেবে চাচ্ছেন জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম মনাকে।
জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম মনা বলেন, ১৯৯৩ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা ১৫ বছর কেসিসির কাউন্সিলর ছিলাম। গত নির্বাচনে মেয়র পদে আমি মনোনয়ন প্রত্যাশী ছিলাম। কিন্তু দলীয় নির্দেশে আমি নির্বাচন করিনি। এবার আশা করি আমাকে মেয়র নির্বাচনে প্রার্থী হিসেবে বিবেচনা করা হবে।