‘কিং কোহলি’ এখন পরাজিত সেনাপতি

0
328

স্পোর্টস ডেস্ক:

বিশ্বকাপ শুরু হওয়ার কয়েক দিন পরেই একটি ছবি প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে হইচই ফেলে দিয়েছিল আইসিসি। সেই ছবিটি ভারতের অধিনায়ক বিরাট কোহলির। ছবিতে দেখা যায় কোহলিকে রাজা বানিয়ে সিংহাসনে বসিয়েছে তারা। সাথে তার মাথায় পরানো রাজার মুকুট। এই রাজা কোহলি কিনা এখন হয়ে গেছেন পরাজিত সেনাপতি।

এক প্রকার ফেবারিট হিসেবেই কোহলির নেতৃত্বে বিশ্বকাপ শুরু করেছিল ভারত। দাপট দেখিয়ে প্রথম রাউন্ডে শীর্ষে থেকে সেমিফাইনাল নিশ্চিত করে তারা। কিন্ত এরপরেই ঘটে ছন্দপতন। ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত হওয়া প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বসে বিরাট কোহলির দল। ফলে টানা দুইবারের মতো আসরের সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয় তাদের।

প্রথম রাউন্ডে ভারতের হয়ে প্রতি ম্যাচে রাজার মতোই পারফর্ম করেছেন কোহলি। টানা পাঁচ ম্যাচে ফিফটি করে ছুয়ে ফেলেছেন স্টিভ স্মিথের করা এক আসরে টানা পাঁচ ফিফটির রেকর্ড। কিন্তু সেমিফাইনালে একেবারেই ফ্লপ ছিলেন কোহলি। মাত্র এক রানে আউট হয়ে দলকে বিপদে ফেলে চলে যান এই ব্যাটসম্যান।

কোহলি দ্রুত আউট হওয়া মানেই ভারতের ম্যাচ হেরে যাওয়া! এই উক্তিটার যথার্থ প্রমাণ মিলেছে এই ম্যাচেও। আইসিসির স্বীকৃতিপ্রাপ্ত রাজা তার রাজ্য জয় করতে এবারও পুরোপুরি ব্যর্থ। এবং ময়দান থেকে বিদায় নিয়েছেন একজন পরাজিত সৈনিকের মতো।

এমন পরাজয়ের পর কোহলিকে কি এখনো রাজার স্বীকৃতি দেবে আইসিসি? নাকি সেই সিংহাসনে তার পরিবর্তে অন্য কেউকে বসাবে। সেটাই এখন দেখার বিষয়।