কাস্টমস দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত : পাঁচ প্রতিষ্ঠান সম্মাননা পাচ্ছে

0
476

তথ্যবিবরণী:

আগামীকাল ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৮। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১১টায় মোংলা কাস্টম হাউস সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। কাস্টমসের কার্যক্রম, দিবস পালন এবং খুলনায় গৃহীত কর্মসূচি সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন মোংলা কাস্টম হাউজের কমিশনার মারগূব আহমদ।

সংবাদ সম্মেলনে কমিশনার বলেন, কাস্টমস শুধু রাজস্ব আদায় করে না, দেশে বিনিয়োগ বান্ধব পরিবেশও সৃষ্টি করে। দেশকে এগিয়ে নিতে কাস্টমসের ভূমিকা অনস্বীকার্য। এছাড়া আন্তর্জাতিক বাণিজ্যের চোরাচালান প্রতিরোধ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, নিষিদ্ধ ও নিয়ন্ত্রিত পণ্যের বাণিজ্য বন্ধ করা, সঠিক গুণগত মানসম্পন্ন পণ্যের খালাস, বাণিজ্য বান্ধব শুল্ক প্রশাসন, আধুনিক শুল্ক ঝুঁকি ব্যবস্থাপনা, ন্যয়ানুগ বাণিজ্যিক প্রনোদনা প্রদান, বাজার ব্যবস্থাপনায় ভারসাস্য আনয়নের মাধ্যমে কাস্টমস বাণিজ্যের জন্য কাঙ্খিত নিরাপদ পরিবেশ নিশ্চিত করে।

তিনি জানান- বিশ্বের ১৮২টি দেশে এ দিবসটি পালন করা হয়। খুলনাতে দিবসটি পালন উপলক্ষ্যে সকাল সোয়া আটটায় খালিশপুরস্থ মোংলা কাস্টম হাউস থেকে নগরীর শিববাড়ী মোড় পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। এছাড়া সকাল ১০টায় হোটেল টাইগার গার্ডেন-এর হলরুমে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন সংসদ সদস্য তালুকদার আবদুল খালেক। তিনি আরও জানান, আলোচনা অনুষ্ঠানে ব্যবসা-বাণিজ্যে উৎসাহিত করতে প্রথম বারের মতো ২০১৭ সালে মোংলা কাস্টম হাউসে সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী পাঁচটি প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হবে। প্রতিষ্ঠানগুলো হলো- এমআরএস ইন্ডাস্ট্রিজ লিমিটেড , কার সিলেকশন, শুন শিং এডিবল অয়েল লিমিটেড , দি অটোস এবং বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড।

খুলনা-মোংলা আঞ্চলিক কমিটি আয়োজিত এ সংবাদ সম্মেলনে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনার কে এম অহিদুল আলম, মোংলা কাস্টমসের অতিরিক্ত কমিশনার আশরাফুল ইসলাম, খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক মল্লিক সুধাশু। সংবাদ সম্মেলনে খুলনায় কর্মরত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার বিপুল সংখ্যক গণমাধ্যমকর্মী অংশগ্রহণ করেন।