কাল বলয়গ্রাস সূর্যগ্রহণ : নিউমার্কেটে পর্যবেক্ষণের ব্যবস্থা খুবি প্রকৌশলীর

0
779

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল বৃহস্পতিবার বলয় গ্রাস সূর্যগ্রহণ হবে। বাংলাদেশ থেকে এর বলয় গ্রহণ দেখা যাবে না তবে আংশিক গ্রহণ দেখা যাবে। খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও সৌখিন জ্যোতির্বিজ্ঞানী প্রকৌশলী মোঃ আব্দুর রাজ্জাক বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই গ্রহণ পর্যবেক্ষণের ব্যবস্থা করেছেন। ছোট টেলিস্কোপ (থিওডোলাইট) ও বিশেষ ধরনের সোলার ফিল্টারের মাধ্যমে এই গ্রহণ দেখানো হবে বলে তাঁর নিকট থেকে জানা গেছে।
তিনি খুলনার নিউ মার্কেট ও বায়তুন-নূর জামে মসজিদের মধ্যবর্তী ফাঁকা স্থানে এই পর্যবেক্ষণের ব্যবস্থা করেছেন। এটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। তিনি সকলে সুশৃৃঙ্খলভাবে ও ধৈর্যের সাথে এটি পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। তিনি খুলনাতে অনেক বছর ধরে মাঝে মাঝে আকাশ বিভিন্ন মহাজাগতিক বস্তু পর্যবেক্ষণের ব্যবস্থা করেন।
এ বিষয়ে তাঁর কাছে কিছু জানতে হলে তাঁকে মোবাইল নম্বর ০১৭১১-২৮০২৭০ তে ফোন করতে পারেন। সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকাতে নিষেধ করা হয়েছে। তবে বিশেষ ধরনের সোলার ফিল্টার দিয়ে দেখা যেতে পারে। ওয়েল্ডিং করার কাজে চোখের সামনে যে গ্লাস ব্যবহার করা হয় এটি ব্যবহার করে সূর্যগ্রহণ দেখার জন্য নাসা অনুমোদন করে। এবারের সূর্যগ্রহণটি দেখা যাবে ভারতসহ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, পূর্ব আফ্রিকার কয়েকটি দেশ থেকে। পৃথিবী ও সূর্যের মাঝে থাকা চাঁদ যদি সূর্যকে পুরোপুরি ঢাকতে না পেরে শুধু তার কেন্দ্রস্থলকে ঢেকে দেয়, তা হলে বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়। এ সময় সূর্যকে উজ্জ্বল রঙের একটি অগ্নিবলয়ের মতো মনে হয়, যার মাঝখানটা কালো।
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আরব সাগরের ওমানের রাস মাদ্রাকাহের দক্ষিণ-পশ্চিম দিকে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় গ্রহণ শুরু হবে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে বাহরাইনের উরায়ারাহের পশ্চিম দিকে বাংলাদেশ সময় সকাল ৯টা ৩৬ মিনিট ৬ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে ফিলিপিন্স সাগরে ওয়েক দ্বীপের পশ্চিম দিকে দুপুর ১২টা ৫৯ মিনিট ২৪ সেকেন্ডে।