কাঁচা খাবেন না যে ৬ সবজি

0
348

লাইফস্টাইল ডেস্কঃ

আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাসে সবজি একটি নিয়মিত খাবার। শীতকালে বাজারে পাওয়া যায় হরেক রকম সবজি। বিশেষ করে যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের জন্য সবজি খাওয়া বেশি উপকারী। তবে কিছু সবজি আছে যেগুলো আমরা রান্নার পাশাপাশি কাঁচা খেয়ে থাকি। কিন্তু হাতের নাগালে পাওয়া সবজি কাঁচা খাওয়া ঠিক নয়।

গাঁজর, টমেটো ব্রোকলিসহ বেশকিছু সবজি রয়েছে যেগুলো আমরা রান্নার পাশাপাশি কাঁচাও খেয়ে থাকি। মূলত শরীরে পর্যাপ্ত পুষ্টি পাওয়ার কথা চিন্তা করেই আমরা এগুলো কাঁচা খেয়ে থাকি। কিন্তু আপনি জানেন কি, সব সবজি ও ফলই কাঁচা খাওয়া ঠিক নয়।

আসুন জেনে নেই কোন সবজি ও ফলগুলো কাঁচা খাওয়া ঠিক নয়।

টমেটো

টমেটো সারা বছরই পাওয়া যায়। এতে লাইকোপেন এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। রান্নার সময় এই পুষ্টি উপাদানগুলো সবজির কোষ ভেঙে বাইরে বেরিয়ে আসে। ফলে লাইকোপেন শরীরে শোষণ করতে সাহায্য করে।

আলু

আমরা কাচা আলু খেতে অভ্যস্ত নই।আলুর মতো সবজি রান্না করে খেলে বেটা ক্যারোটিনের উপাদান বেড়ে যায়। তাই কাচা আলু না খাওয়ায় ভালো।

গাঁজর

গাঁজর আমরা রান্না ও সারাতের সঙ্গে দুই ভাবেই খেয়ে থাকি। কিন্তু গাঁজর রান্না করে খেলে বেশি উপকার পাওয়া যায়।রান্নার ফলে গাঁজর থেকে অধিক পরিমাণে বেটা-ক্যারোটিন নির্গত হয়, যা আমাদের শরীরে ভিটামিন এতে রূপান্তরিত হয়।

ফুলকপি

ফুলকপি মোটে কাঁচা খাওয়া ঠিক নয়। হজমে ব্যাঘাত ঘটায়।তাই ফুলকপি রান্না করে খাওয়া উচিত।

পালংশাক

রান্না করলে পালংশাক থেকে বেশি পরিমাণে ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম পাওয়া যায়। রান্নার ফলে এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান অটুট থাকে।