কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির আওতায় স্বাস্থ্যসেবা প্রদান

0
385
তথ্যবিবরণী:  কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির আওতায় উপকারভোগী মহিলাদের জন্য স্বাস্থ্যসেবা হেলথ ক্যাম্প কার্যক্রমের অংশ হিসেবে শনিবার দুপুরে খুলনার এইচ, আর, এস, প্রিন্স আগাখান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। খুলনা জেলা প্রশাসন এবং জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর, কেন্দ্রীয় কার্যালয়ের সহকারী পরিচালন মোঃ জামাল উদ্দিন ভূঁইয়া। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ খুলনা মহানগর ইউনিট কমান্ডার অধ্যাপক আলমগীর কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন কেসিসি’র প্যানেল মেয়র রুমা খাতুন, সাবেক কাউন্সিলর হালিমা খাতুন, মাহমুদা বেগম এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফরিদ আহমেদ। স্বাগত বক্তৃতা করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, সকল সন্তানদের প্রতি অভিভাবকদের যত্নবান হতে হবে। কারণ এই শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। শিশুদের বেড়ে ওঠার সুযোগ দিতে হবে এবং প্রতিটি সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। সন্তান যেন খারাপ পথে না যায় সে দিকে মাদের খেয়াল রাখতে হবে। মাদক থেকে শিশুদের দূরে রাখতে হবে। তারা আরও বলেন, বর্তমান সরকার বয়স্ক ভাতা, বিধবা, স্বামী পরিত্যক্তা, মাতৃকালীন, প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধা ভাতাসহ বিভিন্ন ভাতা চালু করছে। নারীদের আরো উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। ১৮ বছরের নিচে কোন মেয়েকে বিবাহ দেয়া যাবে না। সকলে বাল্যবিবাহকে না বলতে হবে।
অনুষ্ঠানে ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭ ও ২৮ নম্বর ওয়ার্ডের প্রায় এক হাজার ২৬ জন মা ও শিশুকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। পরে মা ও শিশুদের মাঝে স্বাস্থ্য উপকরণ বিতরণ করা হয়।
সকালে রুপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৯, ৩০ ও ৩১ নম্বর ওয়ার্ডের প্রায় নয়শত ৩৩ জন  মা ও শিশুকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। পরে মা ও শিশুদের মাঝে স্বাস্থ্য উপকরণ বিতরণ করা হয়।#