কপিলমুনিতে একটি অসহায় পরিবারকে উচ্ছেদ করতে অপতৎপরতা, গভীর রাতে বসত-ভিটায় অগ্নিসংযোগ

0
128

মোঃ ইকবাল হোসেন,কপিলমুনি: 

পাইকগাছার উ: সলুয়ায় একটি পরিবারকে ভিটা-মাটি ছাড়া করতে বসত ভিটায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে বলে অভিযোগ করা হয়েছে।

অভিযোগে জানানো হয়, উপজেলার হরিঢালীর নোয়াকাটি গ্রামের মৃত কফিল উদ্দীন গাজীর স্ত্রী কুচি বিবির পৈত্রিক সূত্রে প্রাপ্ত উ: সলুয়া মৌজার এসএ ৪২ খতিয়ানের ২২৭,২২৮,২২৯, হাল ১২৭,এসএ ২৮ হাল ১৪, এসএ ৩০ হার ১৭, এসএ ২৩, হাল ২০ ও এসএ ২২ হাল ২৬ দাগের মধ্য হতে মোট ১৪ শতক জমি দানপত্র মূলে নিজ কন্যা স্বামী পরিত্যক্তা নূরজাহান বিবিকে দলিল করে দেন। যা নিজ নামে স্বত্ত্বদখলীয় থাকাবস্থায় বর্তমান জরিপে ডিপি ৯৬ খতিয়ানে নিজ নামে তুল্ল্যাংশে রেকর্ড হয়। যেখানে নূরজাহানের একমাত্র সন্তান রিজিয়া বেগম মামাদের সাথে আপোষ-মীমাংশা সূত্রে এসএ ৪২ খতিয়ানের ৩০ দাগ, বিআরএস ৯৬ খতিয়ানের ১৭ দাগের মধ্য থেকে প্রায় ১১ শতক নিচু জমি ভরাট করে সেখানে গত প্রায় ৩০/৪০ বছর ধরে বসত-ভিটা নির্মাণপূর্বক স্বামী-সন্তান নিয়ে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছেন।

এরইমধ্যে রিজিয়ার বসত-ভিটার জায়গার প্রতি লোলুপ দৃষ্টি পড়ে তার মামাদের। তারা তার বোন নূরজাহানের প্রাপ্ত জমি স্ব-স্ব দাগ থেকে দেবে বলে পায়তারা শুরু করে।

এদিকে দীর্ঘ দিন ধরে নীচু জমি ভরাটপূর্বক সেখানে পাকা বসত-ভিটা নির্মাণ ও গাছ-পালা রোপন করে ভোগ দখলে থাকায় রিজিয়া বেগম ও তার সন্তানরা দখল ছাড়তে নারাজ। এমন পরিস্থিতিতে নূরজাহানসহ তার মেয়ে রিজিয়া ও তার স্বামী-সন্তানদের দখল ছাড়া করতে নানা পায়তারা ও হুমকি-ধামকির প্রেক্ষিতে গত ১৬/৯/২১ তারিখে নূরজাহান বাদী হয়ে মোসলেম গাজীসহ অন্য ভাইদের বিরুদ্ধে পাইকগাছা থানায় একটি সাধারণ ডায়েরী করেন। যার নং-৮৬৫।

এরপর তারা তাদেরকে দখল ছাড়া করতে আরো বেপরোয়া হয়ে পড়ায় তিনি বাধ্য হয়ে গত ২১/৯/২১ তারিখে পাইকগাছা বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪ ধারামতে একটি মামলা করেন। এরপরও তারা তাকে দখলছাড়া করতে নানা অপচেষ্টা শুরু করেন।

সর্বশেষ গত ২৮ জানুয়ারী ২২’ রাত আনুমানিক ২ টার দিকে কে বা কারা নূরজাহানের বসত-বাড়ীর সীমানায় অগ্নিসংযোগ করে। পাইকগাছা-খুলনা প্রধান সড়কের পাশে বাড়ী হওয়ায় রাতে পরিবহনের যাত্রীরা অগ্নিকান্ডের বিষয়টি দেখতে পেয়ে তাদেরকে ডেকে দিলে তারা বেরিয়ে এসে আগুন নেভাতে সক্ষম হন। তাদের ধারণা, কেউ পরিকল্পিতভাবে তাদের বসত-ভিটায় অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে।