ওয়াশ সেক্টরে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে : কেসিসি মেয়র

0
118

তথ্য বিবরণী
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, ওয়াশ সেক্টরে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। অতীতে গ্রামাঞ্চলের অধিকাংশ মানুষ কাঁচা বাথরুম ব্যবহার করতো। কিন্তু আজ নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা পাচ্ছেন। প্রান্তিক জনগোষ্ঠীসহ শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সচেতন সৃষ্টি করতে হবে।
তিনি মঙ্গলবার দুপুরে নগরীর হোটেল সিটি ইনে জেন্ডার ও ওয়াশ বিষয়ক গোলটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মেয়র বলেন, নগরীর বিভিন্ন পাবলিক টয়লেট সমূহে নারী—কিশোরীদের জন্য পৃথক চেম্বার ও হাত ধোয়ার ব্যবস্থা করা হচ্ছে। বিশে^র ৫টি হেলদি সিটির মধ্যে খুলনাকে হেলদি সিটি করার কাজ চলমান রয়েছে। হেলদি সিটি করতে হলে নগরবাসীকে সহযোগিতা করতে হবে। এজন্য নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজির লক্ষ্যমাত্র অর্জনে কাজ করে যাচ্ছেন।
দৈনিক ভোরের কাগজের এডিটর শ্যামল দত্তের সঞ্চালনায় আলোচনা সভায় সুইডেন এ্যাম্বাসীর হেড অব কোঅপারেশনের প্রোগ্রাম অফিসার মারিয়া স্ট্রীডসম্যান, ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, বেসরকারি উন্নয়ন সংস্থা নবলোকের নির্বাহী পরিচালক কাজী রাজীব ইকবাল প্রমুখ বক্তৃতা করেন। সভায় বিভিন্ন সরকারি—বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও শিক্ষকরা অংশ নেন।