এ বছর একুশে পদক পলেনে যারা

0
437

অনলাইন ডস্কে : ২১ বশিষ্টি নাগরকিরে হাতে এ বছররে একুশে পদক তুলে দয়িছেনে প্রধানমন্ত্রী শখে হাসনিা। মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মলিনায়তনে ২১ বশিষ্টি নাগরকিরে হাতে এ পদক তুলে দনে তনি।ি

বুধবার আর্ন্তজাতকি মাতৃভাষা দবিস ও মহান একুশে ফব্রেুয়ারি উপলক্ষে সংস্কৃতি বষিয়ক মন্ত্রণালয় এই অনুষ্ঠানরে অয়োজন কর।ে জাতীয় ক্ষত্রেে অনন্য অবদানরে স্বীকৃতি স্বরূপ দশেরে ২১ জন বশিষ্টি নাগরকিকে ২০১৮ সালরে একুশে পদকরে জন্য মনোনীত করা হয়। পদকপ্রাপ্তদরে পুরস্কার হসিবেে একটি সোনার পদক, সনদপত্র এবং ২ লাখ টাকার চকে প্রদান করা হয়।

সংস্কৃতি বষিয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূররে সভাপতত্বিে মন্ত্রপিরষিদ সচবি মো. শফউিল আলম পদক বতিরণ অনুষ্ঠানটি পরচিালনা করনে এবং পদকপ্রাপ্তদরে র্কমময় জীবনরে বভিন্নি দকি তুলে ধরনে।

এ সময় অনুষ্ঠানে মন্ত্রপিরষিদ সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদষ্টোগণ, জাতীয় সংসদরে সদস্যবৃন্দ, বচিারপতবিৃন্দ, বভিন্নি পাবলকি ও প্রাইভটে বশ্বিবদ্যিালয়রে উপার্চায ও অধ্যাপকবৃন্দ, রাজনীতবিদি, কূটনতিকি, কব,ি সাহত্যিকি, লখেক, সাংবাদকিসহ বভিন্নি র্পযায়রে আমন্ত্রতি অতথিবিৃন্দ উপস্থতি ছলিনে।

একুশে পদকপ্রাপ্ত বশিষ্টি ব্যক্তরিা হচ্ছনে- ভাষা আন্দোলনে ভাষাবদি ড. মো. শহীদুল্লাহর পুত্র মরহুম ভাষাসনৈকি আ জ ম তকীয়ুল্লাহ (মরণোত্তর) ও শল্যৈ চকিৎিসক অধ্যাপক ভাষাসনৈকি মর্জিা মাজহারুল ইসলাম, সংগীতে উপমহাদশেরে দকিপাল সংগীতজ্ঞ ওস্তাত আয়াত আলী খানরে পুত্র বহুগুণে গুনান্বতি শল্পিী ও সংগীত পরচিালক শখে সাদী খান, শুদ্ধ সংগীত সাধক ও স্বাধীন বাংলা বতোর কন্দ্রেরে শল্পিী ও সুরকার সুজয়ে শ্যাম, স্বাধীন বাংলা বতোর কন্দ্রেরে সুরকার গীতকিার ও শল্পিী ইন্দ্র মোহন রাজবংশী, খ্যাতনামা সঙ্গীত শল্পিী মো. খুরশীদ আলম ও বশিষ্টি সতোর বাদক ওস্তাদ মতউিল হক খান, নৃত্যে প্রথম শ্রণেরি নৃত্যশল্পিী ও কোরয়িগ্রাফার মুক্তযিোদ্ধা বগেম মীনু হক (মীনু বল্লিাহ), অভনিয়ে বশিষ্টি অভনিতো মরহুম হুমায়ুন ফরীদি (হুমায়ুন কামরুল ইসলাম) (মরণোত্তর), নাটকে নাট্যকার ও মুক্তযিুদ্ধরে সংগঠক নখিলি সনে (নখিলি কুমার সনে গুপ্ত), চারুকলায় আর্ন্তজাতকি খ্যাতসিম্পন্ন চত্রিশল্পিী কালদিাস র্কমকার, আলোকচত্রিে গোলাম মুস্তাফা, সাংবাদকিতায় প্রবীন রাজনীতবিদি, সাংবাদকি, লখেক ও ভাষাসনৈকি রণশে মত্রৈ, গবষেণায় ভাষা সনৈকি মরহুমা অধ্যাপক জুলখো হক (মরণোত্তর), র্অথনীততিে বশিষ্টি র্অথনীতবিদি ড. মইনুল ইসলাম, সমাজসবোয় নসিচা’র (নরিাপদ সড়ক চাই) র্কণধার চত্রিনায়ক ইলয়িাস কাঞ্চন, ভাষা ও সাহত্যিে সয়ৈদ মনজুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াৎ সাইফ), স্বাধীন বাংলা বতোর কন্দ্রেরে শব্দ সনৈকি সুব্রত বড়ুয়া, রবউিল হুসাইন ও মরহুম খালকেদাদ চৌধুরী (মরণোত্তর)।

পদক বজিয়ীরা প্রধানমন্ত্রীর নকিট থকেে নজি নজি পদক গ্রহণ করনে এবং মরনোত্তর একুশে পদক বজিয়ীদরে পক্ষে তাদরে পুত্র ও কন্যাগণ এই পদক গ্রহণ করনে।

ভাষাসনৈকি আ জ ম তকীয়ুল্লাহ (মরণোত্তর) এর পক্ষে কন্যা সাংবাদকি ও কলামস্টি শান্তা মারয়িা, মরহুম হুমায়ুন ফরীদ’ির পক্ষে কন্যা সারারাত ইসলাম, মরহুমা অধ্যাপক জুলখো হক’র পক্ষে কন্যা তৃষা হক, মরহুম খালকেদাদ চৌধুরী’র পক্ষে পুত্র হায়দার জাহান চৌধুরী প্রধানমন্ত্রীর নকিট থকেে পদক গ্রহণ করনে। সাংবাদকি রণশে মত্রৈ বদিশেে থাকায় তার পক্ষে পুত্র প্রলয় কুমার মত্রৈ পদক গ্রহণ করনে।