এ কেমন শত্রুতা ! শরণখোলায় কৃষকের ৮হাজার বেগুন চারা নিধন

0
524
dav

শরণখোলা প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলার রাজৈর গ্রামে শামীম আকন (৩৮) নামের এক কৃষকের ক্ষেতের ৮ হাজার বেগুন চারা বিষ স্প্রে মেরে ফেলা হয়েছে। রবিবার সকালে ক্ষেতে গিয়ে এ দৃশ্য দেখে হতবাক হয়ে পড়েন ওই কৃষক।
ক্ষতিগ্রস্ত কৃষক শামীম আকন জানান, তিনি ৫০ শতক জমিতে উন্নত জাতের রেশমী বেগুন চাষ করার জন্য নিজেই ৮ হাজার চারা তৈরী করেন। ইতোমধ্যে প্রায় ৪০ হাজার টাকা খরচ করে জমি প্রস্তত করেছেন। দু-একদিনের মধ্যে ওই জমিতে চারা রোপন করা হবে। কিন্তু শত্রুতা মেটাতে শনিবার দিবাগত রাতে কে বা কারা বিষ করে। হঠাৎ এমন বিপর্যয়ে ভেঙে পড়েছেন তিনি। এছাড়া বিষক্রিয়ায় তার ক্ষেতের আরো শতাধিক শিম ও পুঁই গাছ মারা গেছে। তিনি ঘটনাটি উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করে রবিবার সকালে শরণখোলা থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।
প্রতিবেশী মুক্তিযোদ্ধা আ. হালিম হাওলাদার ও মো. আলী আসগর জানান, শামীম আকন তাদের এলাকার একজন সফল চাষী। প্রায় দশ বছর যাবৎ তিনি বিভিন্ন প্রজাতির শাকসব্জির আগাম চাষাবাদ করে এলাকার চাহিদা পুরণ করে আসছেন। তিনি এই ক্ষেত থেকে প্রতিবছর দেড় লক্ষাধিক টাকার শুধু বেগুন বিক্রি করেন। শত্রুতা করে চারাগুলো মেরে ফেলায় তার ও এলাকার চরম ক্ষতি হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সৌমিত্র সরকার বলেন, সম্ভবত ঘাস নিধনকারী ওষুধ স্প্রে করা হয়েছে। বিষয়টি তদন্ত করে ক্ষতিগ্রস্ত কৃষক যাতে সহায়তা পান সে ব্যাবস্থা করা হবে।