এবার দুই পরাশক্তির মুখোমুখি হবে টাইগাররা

0
317

স্পোর্টস ডেস্ক,

এবার দুই পরাশক্তির মুখোমুখি হবে টাইগাররা, ইতোমধ্যে সময়সূচিও প্রকাশ করা হয়েছে। চলতি বছরের মার্চে ৭০তম স্বাধীনতা দিবস উদযাপন করবে উপমহাদেশের ক্রিকেট পরাশক্তি শ্রীলঙ্কা। এ উপলক্ষে এশিয়ার দুই পরাশক্তি বাংলাদেশ ও ভারতকে নিয়ে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে যাচ্ছে সেদেশের ক্রিকেট বোর্ড। এই সিরিজের নাম রাখা হয়েছে ‘নিদাহাস ট্রফি ২০১৮’। ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে সেই টুর্নামেন্টের আমন্ত্রণ পেয়েছে টাইগাররা।এবার সে টুর্নামেন্টের সূচি প্রকাশ করল লঙ্কান ক্রিকেট বোর্ড।বাংলাদেশ এবং ভারতকে এই টুর্নামেন্টটিতে পেয়ে বেশ খুশি লঙ্কান বোর্ড প্রেসিডেন্ট থিলাঙ্গা সুমাথিপালাও। তিনি জানিয়েছেন, ৭০ বছর অনেক বড় একটি যাত্রা এবং প্রত্যেকেই এই যাত্রা স্মরণীয় করে রাখতে চায়। আমরা অনেক খুশি যে আমাদের সবথেকে কাছের প্রতিবেশিদের আমরা পেয়েছি যারা প্রত্যেকেই কম বেশি স্বাধীনতার এই যাত্রায় শরিক ছিলো। আমরা বিশ্বাস করি ক্রিকেটের জন্য এটি অনেক বড় কিছু।
শ্রীলঙ্কা-ভারত ম্যাচ দিয়ে আগামী ৬ মার্চ মাঠে গড়াবে নিদাহাস ট্রফি। নিজেদের প্রথম ম্যাচে ৮ মার্চ বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। একদিন বিরতি দিয়ে ডাবল রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে আসরের ম্যাচগুলো। যার ফলে আসরে প্রতিটি দল একে অন্যের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই প্রতিযোগী ফাইনালের জন্য নির্বাচিত হবে।
এর আগে লঙ্কানদের স্বাধীনতার ৫০ বর্ষপূর্তি উপলক্ষ্যে ১৯৯৮ সালে আয়োজিত হয়েছিল নিদাহাস ট্রফি। ওয়ানডে ফরম্যাটের ঐ আসরে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ভারত ক্রিকেট দল। তবে এবার একদিনের প্রতিযোগিতা থেকে সরে এসে আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড।
নিদাহাস ট্রফি ২০১৮ আসরের সূচি
তারিখ দল
৬ মার্চ, ২০১৮ শ্রীলঙ্কা বনাম ভারত
৮ মার্চ, ২০১৮ বাংলাদেশ বনাম ভারত
১০ মার্চ, ২০১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
১২ মার্চ, ২০১৮ শ্রীলঙ্কা বনাম ভারত
১৪ মার্চ, ২০১৮ বাংলাদেশ বনাম ভারত
১৬ মার্চ, ২০১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা
১৮ মার্চ, ২০১৮ ফাইনাল