এবারের আইপিএলের সবচেয়ে দামি ক্রিকেটার জয়দেব : কী তার পরিচয়

0
562

খেলা ডেস্ক, খুলনা টাইমস:

সত্যিই আইপিএল বড় আজব! এ এক আজব দুনিয়া। যেখানে বর্ষীয়ান ও বিশ্বখ্যাত ক্রিকেটারকে কেউ কেনে না। আবার সবাইকে পিছনে ফেলে সবচেয়ে বেশি দাম ওঠে নবাগত কোনো ক্রিকেটারের। এভাবেই আইপিএলের নিলামে সবচেয়ে বেশি দামে জয়দেব উনাদকটকে ১১ কোটি ৫০ লক্ষ রুপিতে কিনে নিলো রাজস্থান রয়্যালস। আইসিসি র্যাাঙ্কিং পর্যন্ত পাননি ২৬ বছরের এই গুজরাটি।
এই ক্রিকেটার আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেছেন তাও সাত বছর হলো। নজরকাড়া কোনো পারফরমেন্স নেই। একটি টেস্টে খেলেছেন। দু’ইনিংসে রান মাত্র ২। স্ট্রাইক রেট ১৩.৩৩। ৭ ওয়ান ডে এবং টি২০ খেলেছেন চারটি। কোনো রান করেননি। অলরাউন্ডার জয়দেব টেস্টে ১৫৬ বল করেছেন। রান দিয়েছেন ১০১। কোনো উইকেট পাননি। ইকনমি রেট ৩.৮৮। ওয়ান ডে তে ৩১২ বল করে ২০৯ রান দিয়েছেন। ৮ উইকেট পেয়েছেন। ইকনমি রেট ৪.০২। টি২০তে ৭৮ বলে ৮৭ রান দিয়ে ৪ উইকেট পেয়েছেন। ইকনমি রেট ৬.৬৯। এহেন অলরাউন্ডারের দাম সবচেয়ে বেশি হওয়ায় অনেকেই চোখ কপালে তুলেছেন।
তার আইপিএল গড়ও মরা। ৪৭ ম্যাচে ৬ ইনিংসে রান করেছেন ৫। সর্বোচ্চ ২ রান। আর আইপিএলে বোলার জয়দেবের রেকর্ড কিছুটা ভাল, ৪৬ ইনিংসে উইকেট নিয়েছেন ৫৬। সর্বোচ্চ ২৫ রানে ৫ উইকেট। এর আগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে তেমন কোনো নজর কাড়া ফল করতে পারেননি। তবে তিনি নাকি ভালো ফিল্ডিং দিতে পারেন।
শনিবার নিলামে মণীশ পাণ্ডে এবং কেএল রাহুলের দাম উঠেছিল ১১ কোটি রুপি। তখনই অনেকের চোখ কপালে উঠেছিল। তবে সবাইকে ছাপিয়ে গেলেন জয়দেব। রোববারও অনেক চমক দেখিয়েছে আইপিএল নিলাম। স্পিনার গৌতমকে ৬.২০ কোটি রুপিতে কিনেছে রাজস্থান। ৩ কোটি রুপিতে সন্দীপ শর্মাকে কিনেছে হায়দরাবাদ। ইভেন লিউইস বিক্রি হয়েছেন ৩ কোটি ৮০ লক্ষ রুপিতে। রোববারও অনেক খেলোয়াড় অবিক্রিত থেকে গিয়েছেন। যেমন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। তার ব্যাটে বল পড়লেই নাকি মাঠের বাইরে যায়! আইপিএল বড়ো নিষ্ঠুর। গতবারের পারফরমেন্স মাইক্রোস্কোপের তলায় রাখা হয়েছে। আর সেখানেই ডাঁহা ফেল করেছেন দীর্ঘাঙ্গি গেইল। আজব করা ব্যপার !