এফএ কাপের সেমিফাইনাল ম্যান সিটি

0
187

টাইমস খেলাধুলা : এভারটনকে ২-০ গোলে পরাজিত করে এফএ কাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। এর মাধ্যমে বহুল কাঙ্খিত কোয়াড্রাপল জয়ের পথে বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছে সিটিজেনরা। এ দিকে দিনের আরেক ম্যাচে বোর্নমাউথকে ৩-০ গোলে পরাজিত করে শেষ চার নিশ্চিত করেছে সাউদাম্পটনও।
গুডিসন পার্কে সিটিজেনরা অবশ্য কাল নিজেদের নামের প্রতি মোটেই সুবিচার করতে পারেনি। প্রথমার্ধে গোলশুন্য থাকার পর ম্যাচ শেষের ছয় মিনিটের মধ্যে ইকে গুনডোগান ও কেভিন ডি ব্রæইনার গোলে গত পাঁচ মৌসুমে চতুর্থবারের মত সিটি সেমিফাইনালের টিকিট পায়। এ নিয়ে সব ধরনের প্রতিযোগিতা ২৬ ম্যাচে ২৫তম জয় তুলে নিল পেপ গার্দিওলার দল। যদিও নভেম্বরের পর গতকালকের ম্যাচটিকেই সবচেয়ে কঠিন হিসেবে আখ্যায়িত করেছেন গার্দিওলা। এ সম্পর্কে সিটি বস বলেন, ‘সর্বশেষ আন্তর্জাতিক বিরতির পর এটাই আমাদের জন্য সবচেয়ে কঠিন ম্যাচ ছিল। ফলাফল ও পারফরমেন্সের দিক থেকে আমরা দুর্দান্ত ছিলাম। আজকের রাতটা এতটাই কঠিন ছিল যে খেলোয়াড়রা বিরুপ এক অভিজ্ঞতা অর্জন করেছে। বারবার তাদেরকে নীচে নেমে খেলতে হয়েছে। তবে দুটি কাউন্টার এ্যাটাকই কাজে লাগিয়ে আমরা গোল আদায় করে নিয়েছি। এটা খেলোয়াড়দের দুর্দান্ত প্রতিশ্রæতিরই বহি:প্রকাশ। সত্যিকার অর্থেই এই জয়টা চমৎকার ছিল।’
দুই বছর আগে প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও লিগ কাপের শিরোপার জয় করে ইংলিশ ফুটবল ইতিহাসে প্রথমবারের মত ঘরোয়া ট্রেবল জয়ের কৃতিত্ব দেখিয়েছিল সিটি। আর সেই কৃতিত্ব আরো একবার অর্জনের ক্ষেত্রে এবারও তারাই সুষ্পষ্ট ফেবারিট। প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের থেকে ১৪ পয়েন্টের ব্যবধানে এগিয়ে শক্তিশালী হিসেবে শীর্ষস্থান ধরে রেখেছে সিটিজেনরা। আগামী মাসে তারা লিগ কাপের ফাইনালে এবারের মৌসুমে ধুকতে থাকা টটেনহ্যামেন মোকাবেলা করবে। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ বরুসিয়া ডর্টমুন্ড।
বিরতির আগে এভারটনের ডিফেন্ডার ইয়েরি মিনার হেড লাইনের উপর থেকে ক্লিয়ার করেন সিটি মিডফিলল্ডার ওলেক্সান্দার জিনচেনকো। এটাই স্বাগতিকদের পুরো ম্যাচে সবচেয়ে সহজ সুযোগ ছিল। টফিসদের হয়ে মৌসুমের মাত্র দ্বিতীয়বারের মত গোলরক্ষক হিসেবে মূল একাদশে সুযোগ পেয়েছিলেন হুয়াও ভার্জিনিয়া। নিয়মিত গোলরক্ষক জর্ডান পিকফোর্ড ও রবিন ওলসেনের অনুপস্থিতিতে ভার্জিনিয়া মুল দলে সুযোগ পান। ২১ বছর বয়সী এই গোলরক্ষক দ্বিতীয়ার্ধের শুরুতে ফার্নান্দিনহোর নিখুঁত লো ক্রস থেকে রাহিম স্টার্লিংয়ের প্রচেষ্টা রুখে দেন। শেষ ২৫ মিনিটে গার্দিওলা অনেকটা বাধ্য হয়েই মাঠে নামান রিয়াদ মাহারেজ ও ডি ব্রুইনাকে। অমারিক লাপোর্তের দুর্দান্ত গতির একটি শট ক্রসবারে লেগে ফেরত আসে। কার্লো আনচেলত্তির দলের সব আশা শেষ করে দেন গুনডোগান। ৮৪ মিনিটে অনেকটা খালি জালে বল পাঠিয়ে তিনি সিটিকে লিড এনে দেন। স্টপেজ টাইমে রড্রির সহযোগিতায় ডি ব্রæইনা ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি সিটির জয় নিশ্চিত করেন।
দিনের আরেক ম্যাচে প্রিমিয়ার লিগে ধুকতে থাকা সাউদাম্পটন ৩-০ বোর্নমাউথকে গোলে উড়িয়ে দিয়ে শেষ চার নিশ্চিত করেছে। বোর্নমাউথের ভিটালিটি স্টেডিয়ামে কাল স্বাগতিকদের কোন সুযোগই দেয়নি সাউদাম্পটন। রালফ হ্যাসেনহালেঠের দল প্রিমিয়ার লিগে শেষ ১২ ম্যাচের ১০টিতেই পরাজিত হয়ে রেলিগেশন ঝুঁকিতে রয়েছে। কিন্তু সেইন্টসরা এ পর্যন্ত এফএ কাপে যে ধরনের পারফরমেন্স দেখিয়েছে তাতে মনেই হয়নি এই একই দল প্রিমিয়ার লিগে সমস্যায় রয়েছে। মুসা ডিয়েনেপোর গোলে ৩৫ মিনিটেই এগিয়ে গিয়েছিল সাউদাম্পটন। এরপর প্রথমার্ধের ইনজুরি টাইম ও দ্বিতীয়ার্ধে পরপর দুই গোল করে সাউদাম্পটনের জয় নিশ্চিত করেন নাথান রেডমন্ড।
প্রিমিয়ার লিগে টিকে থাকা দলের মূল লক্ষ্য হলেও হ্যাসেনহাটেল ইঙ্গিত দিয়েছেন এফএ কাপও তাদের জন্য সমান গুরুত্বপূর্ণ। এ সম্পর্কে হ্যাসেনহাটেল বলেছেন, ‘আমি সত্যিই দারুন খুশী। সেমিফাইনাল নিশ্চিতের জন্যই শুধু না যেভাবে আজ ছেলেরা খেলেছে তাতে আমি দারুন আনন্দিত। সাম্প্রতিক সময়ে এটাই আমাদের সেরা ম্যাচ।’