এই প্রথম মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য যাচ্ছে বিদেশে

0
607

বাগেরহাট প্রতিনিধি:
মোংলা বন্দর দিয়ে এই প্রথমবারে তৈরী পোশাক শিল্পের গার্মেন্টস পণ্য রপ্তানী শুরু হয়েছে। গত দু’দিনে ২০ হাজার ৫৬৮ পিচ শোয়েটারের ৭’শ ৫০টি বান্ডিল কন্টেইনারে ভরে রপ্তানীর জন্য জাহাজে তোলা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে হংকংএর পতাকাবাহী এম,ভি মার্কস ওয়ালগেস জাহাজটি গার্মেন্টস পণ্য নিয়ে মোংলা বন্দর জেটি থেকে জার্মানীর হামবার্গ বন্দরের উদ্যেশে যাত্রা করবে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল জানান, হংকংএর পতাকাবাহী এম,ভি মার্কস ওয়ালগেস জাহাজে করে মোংলা বন্দর দিয়ে এই প্রথমবারে তৈরী পোশাক নিয়ে জাহাজটি মোংলা বন্দর দিয়ে জার্মানীর হামবার্গ বন্দরে গিয়ে পৌছেবে। প্রথমবারের মতো মোংলা বন্দর দিয়ে তৈরী পোশাক রপ্তানী কার্যক্রম শুরু হওয়ায় এ বন্দরের কার্যক্রম ও গুরুত্ব অনেকাংশে বেড়ে যাবে। এর আগে এই বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য রপ্তানী হয়নি। মুলত মোংলা বন্দরের বিদ্যমান সুযোগ-সুবিধার জন্যই রপ্তানীকারকেরা এ বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন। এরফলে গার্মেন্টস পণ্য রপ্তানী বহুগুন বৃদ্ধি পাবে বলেও বন্দরের উর্র্ধ্বতন এ কর্মকর্তা জানান।
মোংলা বন্দর দিয়ে প্রথমবারের মত গার্মেন্টস পণ্য রপ্তানী করা সিএন্ডএফ এজেন্ট (কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং) শেখ রফিকুর রহমান বলেন, আগে কাস্টমসের মাধ্যমে তারা গার্মেন্টস পণ্য চট্টগ্রাম বন্দরের মাধ্যমে বিদেশে রপ্তানী করতেন। কিন্তু মোংলা বন্দর মাধ্যমে এবারই প্রথম তারা জার্মানীতে রপ্তানী করা হচ্ছে। মূলত তাদের মোংলা বন্দর কর্তৃপক্ষ যথাযথো উদ্যোগ গ্রহণ করায় তারা জার্মানীতে গার্মেন্টস পণ্য রপ্তানী শুরু করতে পেরেছেন।