উন্নয়নশীল দেশের স্বীকৃতি’র ঐতিহাসিক উদযাপন

0
582

স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশের স্বীকৃতি অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চলছে আতশবাজি, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ নানা বর্ণিল আয়োজন।

 

রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে আনন্দ শোভাযাত্রা নিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জড়ো হয়েছেন সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠনসহ সর্বস্তরের মানুষ।উন্নয়নশীল দেশের স্বীকৃতি অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপনে তারা মেতে ওঠেন।

 

রাজধানীর বিভিন্ন স্কুল কলেজে আনন্দ শোভাযাত্রা, মানববন্ধন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুরু হলো নতুন দিগন্তের পথচলা। ১৯৭১ এ যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশ। উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণের এই সাফল্য উদযাপনে যেন বর্ণিল এই মহানগর। ঐতিহাসিক এই স্বীকৃতি উদযাপনের দিনে রাজধানীর সব পথ যেন মিশে যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

 

উৎসবের এই দিনে রাজধানীর শিল্পকলা একাডেমি আর দোয়েল চত্বরে একে একে জড়ো হতে থাকে সচিবালয়, বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, পরিদপ্তর ও সংগঠনগুলো। বৃহস্পতিবার বেলা তিনটা নাগাদ শুরু হয় মূল শোভাযাত্রা। বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ এগিয়ে গেছে বহুদূর। উন্নয়নের এই ধারাবাহিকতা তুলে ধরা হয় শোভাযাত্রায়। তুলে ধরা হয় অদম্য বাংলাদেশকে।

 

স্বপ্ন পূরণের এই উৎসব যেন কেবল শুরু। ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রার বাংলাদেশ’ এ শ্লোগানে এগিয়ে চলা শোভাযাত্রায় সহযাত্রীদের লক্ষ্য এখন ২০৪১ এ। ধারাবাহিকতা ধরে রাখতে পারলে সেদিনই হবে কাঙ্ক্ষিত এক বাংলাদেশ।

 

 

এর আগে বৃহস্পতিবার সকালে রাজধানীর সব স্কুল কলেজ আর বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন ও সমাবেশে তুলে ধরা হয় বাংলাদেশের এই ঐতিহাসিক অর্জন।

দেশ এগিয়ে যাবে, পৌঁছবে তার লক্ষে, এ প্রত্যাশা এখন সবার।

সূত্র: সময়