ইউরোপকে ব্ল্যাকমেইল করছে আমেরিকা: রাশিয়া

0
322

অনলাইন ডেস্ক : রাশিয়া বলেছে, ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোকে ব্ল্যাকমেইল করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভ্লাদিমির চিজোভ এ অভিযোগ করেছেন। তিনি বলেছেন, ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্যকে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী ইউরোপীয় পক্ষগুলোকে ব্ল্যাকমেইল করার প্রচেষ্টা ছাড়া আর কিছু বলা যায় না। রুশ বার্তা সংস্থা ইতার-তাসকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ করেন। খবর : এএফপির।
চলতি মাসের গোড়ার দিকে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতা বহাল রাখার সিদ্ধান্ত ঘোষণা করেন ট্রাম্প। একইসঙ্গে তিনি জানান, আগামী ১২০ দিনের মধ্যে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করে তিনি ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন।

তাৎক্ষণিকভাবে ট্রাম্পের ওই বক্তব্যের তীব্র সমালোচনা করে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন। ওই তিন দেশ পরমাণু সমঝোতার ক্ষতি হয় এমন পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানায়।

তিন ইউরোপীয় দেশের পক্ষ থেকে ট্রাম্পের সে চাপের কাছে নতি স্বীকার করার কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে কিনা- এমন প্রশ্নের জবাবে চিজোভ নেতিবাচক উত্তর দেন। রুশ রাষ্ট্রদূত বলেন, ছয় জাতি-গোষ্ঠীর মধ্য থেকে তিন ইউরোপীয় সদস্য তাদের অবস্থান পরিবর্তন করে আমেরিকাকে সমর্থন করতে পারে বলে কোনো স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

এ ছাড়া, রাশিয়া কখনোই ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে মার্কিন চাপ মেনে নেবে না বলেও তিনি জোর দিয়ে উল্লেখ করেন।