আ. লীগ সরকারের প্রচেষ্টায় ভাগ্যবদল হচ্ছে প্রান্তিক জেলেদের: ননীগোপাল

0
29

প্রতিনিধি, দাকোপ :
প্রান্তিক জেলেদের আর্থসামাজিক উন্নয়নে সরকারের প্রচেষ্টার শেষ নেই। এ জনপদের মানুষের ক্ষতি হবে, এমন সিদ্ধান্ত কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটা বিবেচনা করেই আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাছের প্রজনন মৌসুমে মৎস্য শিকারে যেমন জেলেদের নিষেধাজ্ঞা দিয়েছে তেমনই বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থাও করে দিচ্ছেন। যার ফলে জেলেরা নিষেধাজ্ঞার সময় অবসর না থেকে গরু পালন করে জীবিকানির্বাহ করছে।

বুধবার (১৫ মে) বেলা ১২টার দিকে খুলনার দাকোপ উপজেলায় ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সুবিধাভোগী জেলেদের মধ্যে বিকল্প কর্মসংস্থানের অংশ হিসেবে বকনা গরু বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন খুলনা-০১ (দাকোপ-বটিয়াঘাটা) আসনের সংসদ সদস্য ননীগোপাল মণ্ডল।

দাকোপ উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে উপজেলা চত্বরে ১৮ জন জেলেদের মাঝে এই বকনা গরুর বাছুর বিতরণ করা হয়। মৎস্য অফিস সূত্রে জানা গেছে, তিনধাপে উপজেলার নয়টি ইউনিয়নে মোট ৫০ জন জেলেকে গরু বাছুর প্রদান করা হয়েছে। প্রতিটি গরুর বাছুরের দর ৩০ হাজার নির্ধারণ করা হয়।

উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা রণজিৎ কুমারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বঙ্কিম কুমার হালদার, উপজেলা কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম। এতে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়, মিহির মণ্ডল, মানস রায়, জালাল উদ্দীন গাজী, শেখ সাব্বির আহম্মেদ, মাসুম আলী ফকির, সুদেব কুমার রায়, দাকোপ রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক আজিজুর রহমান, দাকোপ প্রেসক্লাবের সাবেক সভাপতি শচীন্দ্রনাথ মণ্ডল, উপজেলা সমাজসেবা কর্মকর্তা প্রজিত রায়, মেরিন ফিশারিজ কর্মকর্তা বিপুল কুমার দাশ প্রমুখ।