বিদ্যুৎ ও জ্বালানিতে দরপত্রহীন ক্রয় আরও ৩ বছর

0
291

টাইমস্ ডেস্ক:

বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি আইনের মেয়াদ আরও ৩ বছর বাড়ছে। এর ফলে ক্রয়বিধি মেনে আরও ৩ বছর বিদ্যুৎ ও জ্বালানি খাতের কেনাকাটার জন্য দরপত্র আহ্বান করতে হবে না।

এজন্য ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন, ২০১৮’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার এই বৈঠক হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এই অনুমোদনের কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ সংক্রান্ত মূল আইনটি ২০১০ সালের। সময়ে সময়ে এটার টাইম বাড়ানো হয়েছে। সর্বশেষ এই আইনটির টাইম ৪ বছর বাড়ানো হয়েছে ২০১৪ সালে। সেই সময় ১১ অক্টোবর শেষ হয়ে যাবে।’

তিনি বলেন, ‘এজন্য আরও তিন বছর যুক্ত করে আইনটি ২০২১ সালের ১১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হচ্ছে। অর্থাৎ এই আইনের মেয়াদ আরও ৩ বছর বাড়ানো হচ্ছে।’

‘দ্রুত পদক্ষেপ নিতে ২০১০ সালে এ আইনটি করা হয়েছিল। এই আইনে আগ্রহী প্রতিষ্ঠানের সঙ্গে বিশেষ কমিটির মাধ্যমে নেগোশিয়েশনের মাধ্যমে চুক্তি সম্পাদনের বিধান রয়েছে।

ক্রমবর্ধমান বিদ্যুৎ ও জ্বালানির চাহিদা মেটাতে প্রচলিত দরপত্র পদ্ধতির প্রক্রিয়া অনুসরণ না করে দ্রুত সময়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রকল্পগুলো অনুমোদনে ২০১০ সালে আইনটি করা হয়েছিল। পরে দু’দফা দুই বছর করে আইনের মেয়াদ বাড়ানো হয়।

এই আইনের আওতায় সরকার স্বল্পসময়ে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে, ওয়েবসাইটে প্রচার চালিয়ে বা ই-মেইলে যোগাযোগ করে বিশেষ কমিটির মাধ্যমে আলোচনা ও দর-কষাকষির মাধ্যমে বিদ্যুৎ বা জ্বালানি প্রকল্পের জন্য চুক্তি করতে পারে।