আমে অপদ্রব্য পরীক্ষা-নিরিক্ষায় বিএসটিআইয়ের প্রতিনিধি দল খুলনার বাজারে বাজারে

0
620
খুলনা নিউ মার্কেটের সামনে বিএসটিআইয়ের প্রতিনিধি দল...

বিশেষ প্রতিবেদক:
এধু মাস শুরু হয়েছে মাত্র পাঁচ দিন আগে। কদমতলা আড়তে আমের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে। রূপসা ঘাট, দৌলতপুর ও চিত্রালি বাজাওে গোপালভোগ ও গোবিন্দভোগের আমদানি বেড়েছে। সাতক্ষিরা থেকে প্রতিনিদি গড়ে ২০ হাজার কেজি আম নগরীর আড়ৎ গুলোতে আসছে। ভোক্তার আতঙ্কমুক্ত করতে বিএসটিআইয়ের প্রতিনিধিদল বাজাওে বাজাওে পরীক্ষা-নিরিক্ষা শুরু করেছে। শনিবারের পরীক্ষার ফল সন্তোষজনক। নগরীর তিনটি স্থানে পরীক্ষায় প্রমানিত হয়েছে এখন বাজারে আসা আম বিষমুক্ত।
নগরীর কদমতলা আড়তে ২৫টি দোকানে গোপালভোগ, গোবিন্দভোগ আমের আমদানি হয়েছে। মৌসুমের শুরুতে আম আসছে সাতক্ষিরা থেকে। জুনের প্রথম সপ্তাহে রাজশাহী থেকে আম আসতে শুরু করবে। তারপর আসবে চাঁপাই নবাবগঞ্জের আম। বিএসটিআইয়ের সূত্র বলেছে, মৌসুমের প্রথম দিন গেল শনিবার বয়রা বাজার, নিউমার্কেট ও জেলখানা ঘাটে আম, লিচু, মালটা, আপেল ও আঙ্গুরের নমুনা নিয়ে পরীক্ষা করা হয়। এসব বাজাওে পরীক্ষা নিরিক্ষার দায়িত্ব পালন করেন বিএসটিআইয়ের উর্দ্ধতন পরীক্ষক আবু জায়েদ ও ফিল্ড অফিসার প্রকৌশলী মাহমুদুল হাসান। পরীক্ষক দলের পক্ষ থেকে ফিল্ড অফিসার মাহমুদুল হাসান এ প্রতিবেদককে জানান, তিনটি স্থানের আম ও অন্যন্য ফল পরীক্ষার পর ফরমালিনমুক্ত বলে সনাক্ত করা হয়েছে। আগামী সপ্তাহে আবারো পরীক্ষা হবে।
কদমতলা কাঁচা পাকা মাল আড়ৎতার সমিতির সাধারণ সম্পাদক আঃ রবের দেওয়া তথ্য অনুযায়ি, গোপালভোগ, হিমসাগর, গুটি ও গোবিন্দভোগ না,েও আম সাতক্ষিরা থেকে আসতে শুরু করেছে। সমিতির সদস্যরা নিশ্চিত করেছে তারা অপদ্রব্য মিশ্রিত আম বিক্রি করবে না। আড়তে মজুদকৃত লিচু,আপেল, কমলালেবু অপদ্রব্যমুক্ত বলে তিনি দাবী করেন।
সাত পন্যের মান সন্তোষ জনক
নগরীর বিভিন্ন স্থান থেকে বনফুল, কোকেলা, ডেকো, তীর, ফ্রেশ, প্রাণ, রাধুনি ও গ্রীন ল্যান্ডসের উৎপাদিত ঘি, নুডুলস, হলুদের গুড়া, মরিচের গুড়া, লাচ্ছা সেমাই, চিনি ও আয়োডিনযুক্ত লবন পরীক্ষা নিরিক্ষার পর মান সন্তোষজনক বলে প্রমানিত হয়েছে। বিএসটিআইয়ের সহকারি পরিচালক মৃণালকান্তি বিশ্বাস জানান, এসব পণ্য নিরাপদ। রাইজ ব্রান্ড ওয়েল ও সরিষার তেলের মান পরীক্ষার জন্য ঢাকার গবেষনাগাওে পাঠানো হয়েছে।
মেট্রোলজি দিবস পালন
বিশ্ব মোট্রোলজি দিবস উপলক্ষে রোববার বিকেলে বিএসটিআই খুলনার সম্মেলন কক্ষে আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তন শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কুয়েটের মেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুসদেও ডীন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদেও সাবেক সদস্য মোঃ এনায়েত আলী ও খুবির বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের প্রফেসর ড. রেজাউল হক। টেস্টিং ইনসটিটিউসানের খুলনার পরিচালক মোঃ আঃ মন্নান সভাপতিত্ব করেন।