আবহাওয়ার ওপর নির্ভর করছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ উৎক্ষেপণ

0
427

অনলাইন ডেক্স : যুক্তরাষ্ট্রের এয়ারফোর্স ৪৫তম ওয়েদার স্কোয়াড্রনের দেওয়া তথ্য অনুযায়ী, স্যাটেলাইট উৎক্ষেপণে আবহাওয়া ৬০ শতাংশ অনুকূলে রয়েছে।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আবহাওয়া অনুকূলে থাকলে দেশটির স্থানীয় সময় ১১ মে, শুক্রবার বিকেল ৪টা ১৪ মিনিট থেকে রাত ৮টা ১৪ মিনিটের (বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিট থেকে ৬টা ১৪ মিনিট) মধ্যে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটবাহী ফ্যালকন-৯ রকেটের উৎক্ষেপণ করা হবে।


যুক্তরাষ্ট্রের এয়ারফোর্স ৪৫তম ওয়েদার স্কোয়াড্রনের দেওয়া তথ্য অনুযায়ী, স্যাটেলাইট উৎক্ষেপণে আবহাওয়া ৬০ শতাংশ অনুকূলে রয়েছে। এতে স্যাটেলাইট উৎক্ষেপণের সম্ভাবনা রয়েছে শতকরা ৭০ ভাগ। অবশ্য দিন বাড়ার সঙ্গে সঙ্গে এই সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে।
দুই দিনের আবহাওয়ার তুলনা করলে দেখা যায়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাবে। আর অপরিবর্তিত থাকবে দৃষ্টিসীমা।
যদি আবারও কোনো কারণে উৎক্ষেপণ পিছিয়ে যায়, তাহলে পরবর্তী উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হয়েছে ১২ মে, শনিবার। ওইদিন স্থানীয় সময় দুপুর ২টা ২১মিনিট থেকে সন্ধ্যা ৬টা ২১মিনিটের (বংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ১২টা ২১ মিনিট থেকে ৪টা ২১ মিনিট) মধ্যে উৎক্ষেপণ করার কথা বলা হয়েছে স্পেসএক্সের ওয়েবসাইটে।